BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রতিরক্ষায় ‘আত্মনির্ভর’ হবে ভারত, আসছে ‘মেড ইন ইন্ডিয়া’ যুদ্ধবিমান

Published by: Monishankar Choudhury |    Posted: June 8, 2020 4:42 pm|    Updated: June 8, 2020 4:42 pm

New Made-In-India Fighter Cleared For Development

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে দেশকে ‘আত্মনির্ভর’ হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই পথে এগিয়েই এবার প্রতিরক্ষা ক্ষেত্রেও বিদেশি অস্ত্রের উপর নির্ভরতা কমিয়ে আনতে চাইছে সেনাবাহিনী। তাই সিঙ্গল ইঞ্জিন তেজস যুদ্ধবিমানের পর এবার ডাবল ইঞ্জিন ফাইটার জেট তৈরি করতে চলেছে ভারত।

[আরও পড়ুন: শরীরে করোনার উপসর্গ! হোম আইসোলেশনে গেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল]

সম্প্রতি টুইন ইঞ্জিন ফাইটার জেট বা দু’টি ইঞ্জিন থাকা যুদ্ধবিমান নির্মাণে সবুজ সংকেত দিয়েছে Aeronautical Development Agency (ADA)। দেশের মাটিতে দেশীয় প্রযুক্তিতে জেটটি তৈরি করতে খরচ হবে ৭ থেকে ৮ হাজার কোটি টাকার মতো। সময় লাগবে প্রায় ৬ বছর। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের প্রতিনিধিত্বে মে মাসের ২২ তারিখ ADA’র বার্ষিক সাধারণ সভাতে নতুন এই যুদ্ধবিমানের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিছু দিন আগেই ‘আত্মনির্ভর’ ভারতের কথা বলেছেন। সিআইআইর সভাতেও “মেড ইন ইন্ডিয়ার” কথা শোনা গিয়েছিল প্রধানমন্ত্রীর গলায়। তখনই আত্মপ্রকাশের প্রস্তুতি শুরু হয় দেশের প্রথম “মেড ইন ইন্ডিয়া” জেটের।

সূত্রের খবর, নতুন যুদ্ধবিমানটির প্রোটোটাইপ এমন ভাবে প্রস্তুত করা হবে যাতে সেটি বিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য ও আইএনএস বিক্রান্তের ডেক থেকে উড়তে পারে। গত জানুয়ারি মাসেই আইএনএস বিক্রমাদিত্য থেকে সফলভাবে ওঠানামা করেছিল এক ইঞ্জিনের তেজস-এন যুদ্ধবিমান। নতুন জেটটি তৈরি হলে পাকাপাকি ভাবেই আইএনএস বিক্রমাদিত্যর সঙ্গে সংযুক্ত হবে সেটি। এখন রাশিয়ার নির্মিত Mig-29k যুদ্ধবিমান ব্যবহার করছে নৌসেনা। নতুন এই ফাইটার জেট “তেজস এমকে-২” ২০২৫ সালের মধ্যেই সম্পূর্ণ ভাবেই প্রস্তুত হয়ে যাবে। এ বিষয়ে যথেষ্ট আশাবাদী নির্মাতারা। নৌ সেনার এই জেট তৈরি হলে তা যে ভারতের জন্য একটি বড়সড় সাফল্য হবে তা কার্যত স্পষ্ট।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় পাকিস্তানকে দশ গোল উত্তরপ্রদেশের, যোগীর প্রশংসায় পঞ্চমুখ পাক মিডিয়াও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে