BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিরাপত্তায় বজ্র আঁটুনি, প্রধানমন্ত্রীর জন্য আসছে দুই অত্যাধুনিক বিমান

Published by: Paramita Paul |    Posted: June 8, 2020 6:35 pm|    Updated: June 8, 2020 6:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার এয়ার ফোর্স ওয়ান ধাঁচের বিমানে চড়বেন প্রধানমন্ত্রী। আগামী দু’মাসের মধ্যেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর জন্য দুটি নতুন বিমান আসছে দেশে। নিরাপত্তার চাদরে মোড়া বিমান দুটি সহজেই মিসাইল হানা এড়াতে সক্ষম। রয়েছে সেলফ প্রোটেকশন স্যুট। জুলাই মাসে বিমান দুটি আসার কথা থাকলেও নানা কারণে তা পিছিয়ে যায়। অবশেষে আগস্ট ও সেপ্টেম্বরে দুটি বোয়িং-৭৭৭ এয়ারক্রাফ্ট দেশে আসছে। সোমবার টুইট করে এই তথ্যই জানাল অসামরিক উড়ান পরিবহণ মন্ত্রক। প্রসঙ্গত, বর্তমানে প্রধানমন্ত্রী B747 এয়ারক্রাফটে সফর করেন। সেগুলিকে বাতিল করা হচ্ছে।

সরকারের তরফে জানানো হয়েছে, প্রথম বোয়িং-৭৭৭ বিমানটি আগস্টের শেষে আমেরিকা থেকে আসবে৷ তার পরের মাসেই আরও একটি বিমান পাবে ভারত৷ বিমানগুলিতে রয়েছে সেলফ প্রোটেকশন স্যুটস (SPS). এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টার মেসার্স, অত্যাধুনিক ডিফেন্সিভ ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার মেসার্স ডিসপেন্সিং সিস্টেম৷ যা যে কোনও মিসাইল হানা থেকে এই বিমানগুলিকে রক্ষা করবে৷ অনেকটা মার্কিন প্রেসিডেন্টের জন্য তৈরি ‘এয়ারফোর্স ওয়ান’-এর ধাঁচেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য এই বিশেষ বিমানগুলি তৈরি হয়েছে৷

[আরও পড়ুন : প্রতিরক্ষায় ‘আত্মনির্ভর’ হবে ভারত, আসছে ‘মেড ইন ইন্ডিয়া’ যুদ্ধবিমান]

জানা গিয়েছে, ২০১৮ সালে  এয়ার ইন্ডিয়ার দুটি Boeing 777-300ER বিমানকেই আমেরিকার ডালাসে বোয়িংয়ের একটি কারখানায় পাঠানো হয়েছিল। দেশের ভিভিআইপি-দের জন্য সেগুলিকে নতুন করে সাজানো হয়। দুটি বিমানের বয়স ৩ বছরের কম৷ জানা গিয়েছে, বিমান দু’টি চালাবে এয়ারফোর্সের পাইলট। তবে বিমানের দেখভাল করলে এয়ার ইন্ডিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগ। এর আগে এয়ার ইন্ডিয়ার যে বোয়িং-৭৪৭ বিমানগুলি ভিভিআইপি-দের জন্য ব্যবহার করা হত। সেগুলি বহু পুরনো। তাই এবার সেগুলিকে বাতিল করার পালা। এবার মার্কিন প্রেসিডেন্টের  এয়ার ফোর্স ওয়ানের ধাঁচে তৈরি বিমানে চড়বেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন : ছ’মাসে কাশ্মীরে খতম ৯৩ জেহাদি, জঙ্গি নিধনে বিরাট সাফল্য যৌথবাহিনীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement