BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মেট্রোয় বন্ধ হচ্ছে টোকেন ব্যবহার! ব্যাংক-এটিএম-রেল পরিষেবায় চালু একাধিক নয়া নিয়ম

Published by: Sulaya Singha |    Posted: May 1, 2020 11:35 am|    Updated: May 1, 2020 3:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংক এটিএম থেকে শুরু করে রেল পরিষেবা, ১ মে অর্থাৎ শুক্রবার থেকে একাধিক ক্ষেত্রে নিয়মে বেশ কিছু বদল আসতে চলেছে। করোনা মোকাবিলায় লকডাউনের জেরে ট্রেন ও বিমান পরিষেবা আপাতত বন্ধ। তবে মহামারি পরবর্তী সময়ের জন্য কিছু নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলুন দেখে নেওয়া যাক কোন ক্ষেত্রে কী কী বদলে যাচ্ছে।

সেভিংস অ্যাকাউন্টে এসবিআইয়ের সুদের হার:
১ মে থেকে এক লক্ষ টাকার বেশি সেভিংস অ্যাকাউন্টে জমা করলে সুদের হার আগের তুলনায় কম পাবেন গ্রাহকরা। অ্যাকাউন্টে এক লক্ষ টাকা বা তার কম অর্থ থাকলে বার্ষিক সুদ মিলবে ৩.৫০ শতাংশ। এক লক্ষের বেশি জমালে সুদের হার হবে ৩.২৫ শতাংশ। সম্প্রতি রেপো রেটে কাটছাঁট করেছে ভারতীয় রিজার্ভ ব্যাক (RBI)। তারপরই এই বদলের সিদ্ধান্ত ভারতীয় স্টেট ব্যাংকের (SBI)।

[আরও পড়ুন: মৃত্যু নিয়ে অডিট কমিটি কেন? রাজ্যের বিরুদ্ধে হাই কোর্টে মামলা দিলীপের]

এটিএম:
করোনার সংক্রমণ রুখতে এবার থেকে প্রত্যেকবার ব্যবহারের পর ধোয়া হবে এটিএম। ইতিমধ্যেই চেন্নাই ও গাজিয়াবাদে এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বিশেষ করে হটস্পট এলাকাগুলির এটিএম দিনে অন্তত দুবার স্যানিটাইজ করতে হবে। নিয়ম না মানলে এটিএম সিল করে দেওয়া হবে।

রেল পরিষেবা:
লকডাউনের জেরে দেশজুড়ে রেল পরিষেবা বন্ধ। কবে পরিষেবা স্বাভাবিক হবে, তারও কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। তবে ১ মে থেকে নতুন একটি নিয়ম চালুর কথা ঘোষণা করল ভারতীয় রেল। নয়া নিয়ম অনুযায়ী, কোনও যাত্রী চাইলে সংরক্ষিত আসনের তালিকা প্রকাশের মাত্র চার ঘণ্টা আগে ট্রেনে ওঠার স্টেশন বদল করতে পারবেন। অর্থাৎ কেউ যদি নির্ধারিত স্টেশন থেকে না উঠে অন্য স্টেশন বেছে নিতে চান, তার জন্য আরও অনেকটা সময় পাবেন। এর আগে সফরের ২৪ ঘণ্টা আগে পর্যন্তই ট্রেনে ওঠার স্টেশন বদল করা যেত। তবে স্টেশন বদলে পর যাত্রী টিকিট বাতিল করলে বা সফর না করতে টিকিটের অর্থ ফেরত পাবেন না।

মেট্রো পরিষেবা:
সামাজিক দূরত্ব বজায় রাখার উদ্দেশ্যে এবার মেট্রো স্টেশনে টোকেন ব্যবহার নিষিদ্ধ করার পরিকল্পনা কেন্দ্রের। শুধুমাত্র স্মার্টকার্ডই ব্যবহার করতে হবে যাত্রীদের। থাকবে ডিজিটাল পেমেন্টের ব্যবস্থাও। মেট্রোয় যাতে ভিড় না নয়, সে জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়া হবে বলে জানাচ্ছে কেন্দ্র। যদিও শ্রমিক দিবস থেকে এই নিয়ম লাগু হচ্ছে না। বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে।

[আরও পড়ুন: আমেরিকার ওষুধে সাফল‌্য! করোনা রুখতে আশার আলো দেখাচ্ছে রেমডিসিভির]

বিমান পরিষেবা:
১ মে থেকে টিকিট বাতিলের জন্য যাত্রীদের অতিরিক্ত অর্থ খরচ করতে হবে না। টিকিট কাটার ২৪ ঘণ্টার মধ্যে কেউ তা বাতিল করলে অথবা বদল করলে ক্যানসেলেশন চার্জ লাগবে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement