Advertisement
Advertisement
Airport Scanner

বিমানবন্দরে চেকিংয়ের সময়ে বের করতে হবে না মোবাইল-ল্যাপটপ, আসছে নয়া প্রযুক্তি

ব্যাগের ভিতর থেকেই স্ক্যান করা যাবে বৈদ্যুতিন যন্ত্রপাতি।

New scanning technology to be introduced in airport, passengers will not have to take out laptop, mobile | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Anwesha Adhikary
  • Posted:December 22, 2022 12:47 pm
  • Updated:December 22, 2022 12:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমান ধরার তাড়া, তার মধ্যেই বিমানবন্দরে তল্লাশির চাপ। সব মিলিয়ে নাভিশ্বাস ওঠে সাধারণ যাত্রীদের। মোবাইল, ল্যাপটপের মতো জিনিসপত্র বের করে আবার ব্যাগে ভরে নিতেই অনেকখানি সময় নষ্ট হয় যাত্রীদের। তবে আর এমন ভোগান্তির মধ্যে পড়তে হবে না তাঁদের। বিমানযাত্রার (Airport) সময়ে তল্লাশির জন্য নতুন প্রযুক্তির ব্যবহার করা হবে। তার ফলে ব্যাগের মধ্যে থেকেই জিনিসপত্র খুঁটিয়ে দেখে নেওয়া যাবে।

ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশনের (বিসিএস) (BCAS)তরফে বলা হয়েছে, ভারতের সমস্ত বিমানবন্দরে কম্পিউটার টোমোগ্রাফি টেকনোলজি ব্যবহার করা হতে পারে। আপাতত সুপারিশের পর্যায়ে রয়েছে এই বিষয়টি। নতুন এই প্রযুক্তি ব্যবহার করতে পারলে স্ক্যানারের মধ্যে সমস্ত জিনিসই খুঁটিয়ে দেখা যাবে। মোবাইল, ল্যাপটপের মতো বৈদ্যুতিন যন্ত্রপাতিও অনায়াসে স্ক্যান করা যাবে এই প্রযুক্তির সাহায্যে।

Advertisement

[আরও পড়ুন: স্বদেশের টান! বিদেশের ডাক্তারি ডিগ্রি ছেড়ে মহারাষ্ট্রের পঞ্চায়েত প্রধান একুশের তরুণী]

বিসিএস আধিকারিক জয়দীপ প্রসাদ বলেছেন, “বর্তমানে বিমানবন্দরগুলিতে যে প্রযুক্তি ব্যবহার করে তল্লাশি চালানো হয়, তাতে টু-ডাইমেনশনে জিনিসপত্র দেখা যায়। কিন্তু নতুন প্রযুক্তির ব্যবহারে থ্রি-ডি অবস্থায় ব্যাগের মধ্যের জিনিসপত্র দেখা যাবে। তার ফলে স্ক্যানারে দেওয়ার আগে বৈদ্যুতিন জিনিসপত্র বের করতে হবে না যাত্রীদের।

Advertisement

প্রসঙ্গত, আমেরিকা ও ইউরোপের নানা দেশের বিমানবন্দরে এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তবে সূত্র মারফত জানা গিয়েছে, আপাতত দেশের চারটি বিমানবন্দরে এই নয়া প্রযুক্তি চালু করা হবে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু ও হায়দরাবাদের বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে থ্রি ডি স্ক্যানার চালু করা হবে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে জানা গিয়েছে, এক মাসের মধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে। যাত্রীরা যেন কম সময়ের মধ্যে নিরাপদ পরিষেবা পান, সেই কথা মাথায় রেখেই নতুন প্রযুক্তির ব্যবহার করতে চাইছে মন্ত্রক।

[আরও পড়ুন: করোনা নিয়ে দেশে বাড়ছে উদ্বেগ, পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠকে মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ