BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পুরনো কাপড়েই হচ্ছে স্যানিটারি ন্যাপকিন, আদিবাসীদের পাশে ‘প্যাডম্যান’ শচীন

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 18, 2018 4:15 pm|    Updated: December 18, 2018 4:15 pm

NGO make sanitary pad for tribal women

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরনো কাপড় দিয়ে বিজ্ঞানসম্মত উপায়ে তৈরি হচ্ছে স্যানিটারি প্যাড। আর তা পৌঁছে যাচ্ছে আদিবাসীদের ঘরে। পুণের এক স্বেচ্ছাসেবী সংস্থা সমাজবাদের উদ্যোগে শুরু হয়েছে এই কাজ। আর এই প্যাডম্যানের নাম শচীন।

[শপথ নিয়েই কৃষকদের ঋণ মকুব করলেন কমল নাথ]

দুবছর ধরে স্বেচ্ছাসেবী সংস্থা সমাজবাদ নিয়ে কাজ করছেন শচীন। তাঁর নিজের মাকে ঋতুস্রাব সংক্রান্ত রোগে জরায়ুর অস্ত্রোপচার করতে হয়েছিল। সেই থেকেই আদিবাসী মেয়েদের পাশে দাঁড়ানোর ব্রত নেন শচীন। সংবাদ সংস্থাকে বললেন, “দুবছর আগে এই কাজ শুরু করেছিলাম। আমরা এখনও ২০০০ মেয়ের কাছে এই পরিষেবা পৌঁছে দিতে পেরেছি। ওদের বাজারের স্যানিটারি প্যাড কেনার ক্ষমতা নেই। আমি সবার কাছে পুরনো কাপড় চেয়েছিলাম। কখনও আমিও অনেকের বাড়ি গিয়ে পুরনো কাপড় সংগ্রহ করে এনেছি।”

[৬ বছর পর পাকিস্তানের জেল থেকে মুক্তি ভারতীয় নাগরিকের]

পুরনো কাপড় থেকে তৈরি হয় স্যানিটারি প্যাড। আদিবাসী মহিলাদের হাতে তুলে দেওয়ার পাশাপাশি শেখানো হয়, বাড়িতে কীভাবে এই প্যাড তৈরি হয়। ঋতুস্রাব নিয়ে অনেকেই সামনে আসতে ভয় পায়। বিশেষ করে গ্রামে ও আদিবাসী অঞ্চলে মেয়েরা এই নিয়ে প্রকাশ্যে কথা বলাও যায় না। তার ফলে বিপদ বাড়ে। কিন্তু এটা যে স্বাভাবিক ঘটনা, সেটাও জানানো হয় এই স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে। শচীন বলেন, “কখনও আমাদের থেকে প্যাড নিতে গিয়ে লজ্জা পান অনেক মহিলা। তখন আমাদের মহিলা সদস্যরা এগিয়ে আসেন। ঋতুস্রাবের সময় স্বাস্থ্যের কোন কোন বিষয় নজর রাখা জরুরি, সেই বিষয়েও মহিলাদের সঙ্গে আলোচনা করে এই স্বেচ্ছাসেবী সংস্থা।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে