BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ফের প্রাণভিক্ষার আরজি অক্ষয়ের, নির্ভয়ার চার ধর্ষকের ফাঁসি নিয়ে জটিলতা অব্যাহত

Published by: Paramita Paul |    Posted: February 29, 2020 4:53 pm|    Updated: February 29, 2020 4:58 pm

Nirbhaya Case: Akhsay filed new mercy plea to avoid execution

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ভয়া ধর্ষণে দোষী চারজনের ফাঁসির আর দু’দিন বাকি। তার আগে ফের প্রাণভিক্ষার আরজি জানাল অক্ষয়। তার কথায়,  প্রাণভিক্ষার  আগের আরজিতে সমস্ত প্রয়োজনীয় তথ্য ছিল না। তাই নতুন করে আবেদন জানাল সে। এদিকে শুক্রবারই রায় সংশোধনের আরজি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে আরেক দোষী পবন কুমার গুপ্তা। সোমবার সু্পিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চে সেই আবেদনের শুনানি হওয়ার কথা। সবমিলিয়ে ওই চারজনের মৃত্যুদণ্ড কার্যকর হওয়া নিয়ে আরও একবার আইনি জটিলতা তৈরি হচ্ছে বলে মনে করছে আইনজীবী মহল। প্রসঙ্গত, ৩ মার্চ, মঙ্গলবার সকাল ছ’টায় ২০১২ সালের ধর্ষণকাণ্ডে দোষী অক্ষয় সিং ঠাকুর, মুকেশ কুমার সিং, পবন কুমার গুপ্তা ও বিনয় শর্মার ফাঁসির নির্দেশ দিয়েছিল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট।

[আরো পড়ুন : ফের উসকানিমূলক মন্তব্য, দিল্লি মেট্রোয় ‘গোলি মারো’ স্লোগান দিয়ে ধৃত ছয়]

মৃত্যুদণ্ডের বদলে যাবজ্জীবন সাজা চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে পবন কুমার গুপ্তা। এ প্রসঙ্গে
শনিবার সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ এই মামলা শুনবেন। এদিনই আরও আরেক দোষী বিনয় শর্মার স্বাস্থ্যপরীক্ষায় মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে।

[আরো পড়ুন : বসছে মুখ চিনিয়ে দেওয়ার ক্যামেরা, স্টেশনে অপরাধী প্রবেশ করলেই হাতেনাতে পাকড়াও]

প্রসঙ্গত, বিনয় মানসিকভাবে সুস্থ নয়, এমন দাবি করে আগেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন আইনজীবী এ পি সিং। তাঁর দাবি ছিল, বিনয় পরিবারের কাউকে চিনতে পারছে না। তার উন্নত চিকিৎসার প্রয়োজন রয়েছে। কিন্তু তিহার জেল কর্তৃপক্ষ আদালতে জানিয়েছিলেন, বিনয় সুস্থই আছে। বাড়িতে ফোন করে কথাও বলছে। ফলে বিনয়ের আইনজীবীর সেই আরজি খারিজ করে দেয় আদালত। এবার এ বিষয়ে মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ চেয়ে আদালতে জনস্বার্থ মামলা দায়ের হল। সবমিলিয়ে নির্ভয়া মামলায় নতুন করে আইনি জটিলতা তৈরি হয়েছে। ফলে ৩ মার্চও ওই চারজনের আদৌ ফাঁসি হবে কি না, তা নিয়ে দ্বন্দ্ব রয়েই গেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে