BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফোর্বসের প্রভাবশালীদের তালিকায় নির্মলা, পিছনে ফেললেন রানি এলিজাবেথ-ইভাঙ্কা ট্রাম্পকে

Published by: Sulaya Singha |    Posted: December 13, 2019 6:11 pm|    Updated: December 13, 2019 6:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থমন্ত্রীর পদে আসিন হওয়ার পর থেকে একাধিক ইস্যুতে বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে নির্মলা সীতারমনকে। দেশের বিপর্যস্ত অর্থনীতি নিয়ে যুক্তি সাজাতে গিয়ে মশকরার শিকারও হয়েছেন। কিন্তু এসব সত্ত্বেও বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মহিলাদের তালিকায় ১০০ জনের মধ্যে জায়গা করে নিলেন নির্মলা। এমনকী পিছনে ফেলে দিয়েছেন ক্যুইন এলিজাবেথ এবং ইভাঙ্কা ট্রাম্পকেও।

২০১৯ সালের একশোজন ক্ষমতাশীল মহিলাদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। যার শীর্ষে জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তাঁর পরই রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড। তিন নম্বরে মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি। সেই তালিকাতেই নয়া সংযোজন সীতারমন। রয়েছেন ৩৪ নম্বরে। ইন্দিরা গান্ধীর পর মহিলা হিসেবে দেশের অর্থমন্ত্রীর পদ সামলানোর আগে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি। এই তালিকায় তাঁর অন্তর্ভূক্তি স্বাভাবিকভাবেই দেশের জন্য বড় প্রাপ্তি। শুধু তাই নয়, ক্যুইন এলিজাবেথকে পিছনে ফেলে দিয়েছেন তিনি। ইংল্যান্ডের রানি রয়েছেন ৪০ নম্বরে। তাঁদেরও নিচে ৪২ নম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প।

[আরও পড়ুন: “নাগরিকত্ব সংশোধনী আইনি মানছি না”, ঐক্যবদ্ধ পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রী]

সীতারমনের পাশাপাশি দেশকে গর্বিত করেছেন আরও দুই ভারতীয় মহিলা কিরণ মজুমদার শ এবং এইচসিএল সংস্থার সিইও রোশনী নাদার মালহোত্রা। তাঁরা রয়েছে যথাক্রমে ৬৫ এবং ৫৪তম স্থানে। তবে ভারতীয় নারীদের পিছনে ফেলে তালিকার ২৯ নম্বরে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বসের তরফে বলা হয়েছে, ‘‌নেতৃত্বের দিক থেকে হোক কিংবা ব্যবসা, মিডিয়া থেকে মানবপ্রীতি- সবক্ষেত্রেই এ বছর বিশ্বজুড়ে নজর কেড়েছেন মহিলারা। তাঁদের সম্মানিত করতে পারায় ধন্য ফোর্বস।’

এঁরা ছাড়াও ফোর্বসের ১০০ জনের তালিকায় রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডান (‌৩৮)‌, আইবিএম সিইও গিন্নি রোমেট্টি (৯) টেনিস কিংবদন্তি সেরেনা উইলিয়ামস (‌৮১), পপস্টার রিহানা-সহ (৬১) অন্যান্যরা।

[আরও পড়ুন: সর্বকালের সেরা মূর্খামি, CAB নিয়ে কেন্দ্রকে তোপ অসমের ভূমিপুত্র অভিনেতা আদিলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement