BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, মহিলা প্রতিরক্ষামন্ত্রীকে নিয়ে কী সমস্যায় পড়েছিলেন সেনাকর্তারা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 17, 2017 9:21 am|    Updated: September 23, 2019 5:29 pm

Nirmala Sitharaman prefers soldiers calling her Raksha Mantri

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনাবাহিনীর পদস্থ কর্তারা তো বটেই, সাধারণ জওয়ানরাও নয়া প্রতিরক্ষামন্ত্রীকে নিয়ে অন্যরকম সমস্যায় পড়েছেন। বিষয়টি নজরে এসেছে নির্মলা সীতারমণেরও। প্রতিরক্ষামন্ত্রীকে কী নামে সম্বোধন করবেন?   কয়েকজন জওয়ান তো নির্মলা সীতারমণের কাছে জানতে চেয়েছিলেন। তাদের বিড়ম্বনা কাটাতে প্রতিরক্ষামন্ত্রী জানান, ‘আপনারা আমাকে রক্ষামন্ত্রী বলে সম্বোধন করতে পারেন।’

[কেন্দ্রের পাশে দাঁড়িয়ে ‘রাফালে’ চুক্তির পক্ষেই সওয়াল বায়ুসেনা প্রধানের]

মাত্র কয়েকমাস আগেই প্রতিরক্ষমন্ত্রী হয়েছেন নির্মলা সীতারমণ। গত দু’মাসে অরুণাচলপ্রদেশ, নাথু লা-সহ বেশ কয়েকটি সীমান্ত পরিদর্শন করেছেন তিনি। কথা বলেছেন সেনার পদস্থ আধিকারিক ও জওয়ানদের সঙ্গে। আর তখনই দেশের প্রথম পূর্ণ মেয়াদের মহিলা প্রতিরক্ষামন্ত্রী খেয়াল করেন, তাঁকে কী নাম সম্বোধন করা উচিত তা বুঝে উঠতে পারছেন না সেনাকর্তা ও জওয়ানরা। প্রতিরক্ষামন্ত্রীকে কখনও স্যার, কখনও ম্যাডাম, কখনও আবার মেমসাব বলে সম্বোধন করছিলেন তাঁরা। কেউ কেউ শুধুমাত্র জয়হিন্দ বলেও দায় সারছিলেন। কিন্তু, বিষয়টি যে বেশ অস্বস্তিকর পর্যায়ে চলে যাচ্ছে, তা বুঝতে পারছিলেন সকলে। শেষপর্যন্ত এক ঘরোয়া বৈঠকে কয়েকজন জওয়ান প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণের কাছেই জানতে চান, তাঁকে ঠিক কী নামে  সম্বোধন করা হবে?  উত্তরে প্রতিরক্ষামন্ত্রী জানান, অন্য কোনও নামে নয়, তাঁকে যেন রক্ষামন্ত্রী বলেই সম্বোধন করা হয়।

[এবার প্রতিরক্ষামন্ত্রীর অরুণাচল সফর নিয়েও আপত্তি চিনের]

আসলে সেনাবাহিনীতে সম্বোধনেরও একটি রীতি আছে। সাধারণত পদস্থ সেনাকর্তার স্ত্রীকে মেমসাব বলে সম্বোধন করেন অধস্তন সেনাকর্মী ও জওয়ানরা। বাকি সকলকেই, এমনকী প্রতিরক্ষামন্ত্রীকেও স্যার সম্বোধন করাটাই রেওয়াজ সেনামহলে। দু’দফায় আংশিক সময়ের জন্য ইন্দিরা গান্ধী প্রতিরক্ষামন্ত্রী হয়েছিলেন ঠিকই। তবে পূর্ণ মেয়াদের প্রতিরক্ষা হিসেবে পুরুষদেরই দেখতে অভ্যস্ত সেনাকর্তারা। তাই প্রতিরক্ষামন্ত্রীকে স্যার সম্বোধনে কোনও সমস্যা হয়নি। বস্তুত, ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পরও, প্রথমে প্রতিরক্ষামন্ত্রী ছিলেন অরুণ জেটলি। পরে প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব পান মনোহর পরিকর। কিন্তু, গোয়ায় বিধানসভা ভোটের পর, মুখ্যমন্ত্রী হয়ে ফের নিজের রাজ্যে ফিরে যান তিনি। কয়েক মাসে আগে নয়া প্রতিরক্ষামন্ত্রী হিসেবে শপথ নেন নির্মলা সীতারমণ। তিনিই দেশের প্রথম পূর্ণ মেয়াদের মহিলা প্রতিরক্ষামন্ত্রী।

[নির্ভয়া কাণ্ডের ছায়া, রাজধানীতে মহিলাকে অপহরণ করে গণধর্ষণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে