BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন ‘শক্তিহীন’ নীতীশ

Published by: Paramita Paul |    Posted: November 16, 2020 5:00 pm|    Updated: November 16, 2020 6:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে বসলেন জেডিইউ নেতা নীতীশ কুমার (Nitish Kumar)। সোমবার বিকেল সাড়ে চারটে নাগাদ বিহারের রাজভবনে শপথ নেন তিনি। এদিনের শপথ গ্রহণের অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। তবে শপথগ্রহণের অনুষ্ঠানে বয়কট করে আরজেডি ও কংগ্রেস। এদিন টুইট করে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জনতার রায় মাথায় নিয়ে এনডিএ বিহারের উন্নয়ন করবে বলে প্রতিক্রিয়া দিয়েছেন সদ্য নির্বাচিন মুখ্যমন্ত্রীও। 

জল্পনা সত্যি করে বিহারের উপমুখ্যমন্ত্রী হলেন দু’জন। বিহার বিজেপির পরিষদীয় দলনেতা তারিকিশোর প্রসাদ ও অত্যন্ত অনগ্রসর শ্রেণির প্রতিনিধি ও বিজেপির উপপরিষদীয় দলনেত্রী হিসেবে নির্বাচিত রেনুদেবী। গতবার উপমুখ্যমন্ত্রী পদে ছিলেন বিজেপির সুশীল মোদি। এবার তাঁকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাঠানো হবে বলে সূত্রের খবর। 

[আরও পড়ুন : ‌’ভোটের সময় রাহুল সিমলায় পিকনিক করছিলেন,’ ‌বিহারে হারের দায় কংগ্রেসের ঘাড়ে চাপালেন RJD নেতা]

এ নিয়ে পরপর চারবার বিহারের মুখ্যমন্ত্রীর কুরসিতে বসলেন নীতীশ কুমার। তবে এবার কার্যত শরিকদের কাঁধে চেপেই ক্ষমতার অলিন্দে এলেন তিনি।  এবার বিহার নির্বাচনে নিজেদের ব্যাপক শক্তি খুইয়েছে জেডিইউ (JDU)। আসনের নিরিখে রাজ্যের তৃতীয় শক্তিতে পরিণত হয়েছে নীতীশের দল। ৭৩টি আসন দখল করেছে বিজেপি। তারপরেও কোনও বিজেপি বিধায়কের মুখ্যমন্ত্রী না হওয়াকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। তাঁদের কথায়, কার্যত ‘দয়া’ করে নীতীশকে এই পদে বসাচ্ছে বিজেপি ও শরিকরা। নীতীশ কুমার মুখ্যমন্ত্রী হলেও মন্ত্রিসভার আসল চাবিকাঠি থাকবে বিজেপির (BJP) হাতেই। এই ধারণা যে অমূলক নয়, তা এদিনের ক্যাবিনেট চিত্রে পরিষ্কার। 

[আরও পড়ুন: ‘হারই কংগ্রেসের অভ্যেস হয়ে দাঁড়িয়েছে’, দলকে ফের খোঁচা ‘বিদ্রোহী’ সিব্বলের]

জেডিইউ-র তরফে ক্যাবিনেট মন্ত্রী হচ্ছেন বিজয় কুমার চৌধুরি, বিজেন্দ্র প্রসাদ যাদব, অশোক চৌধুরি ও মেওয়া লাল চৌধুরি। এদিন তাঁরা রাজভবনে শপথ নেন। এনডিএ শরিক হিন্দুস্তানি আওয়ামি মোর্চা প্রধান জিতন রাম মাঁঝির ছেলে সন্তোষ কুমার সুমন এবং বিকাশশীল ইনসান পার্টির (VIP) মুকেশ সাহানিও ক্যাবিনেট মন্ত্রিত্ব পাচ্ছেন। বিজেপির বিধায়ক-মঙ্গল পাণ্ডে এবং অমরেন্দ্র প্রতাপ সিং, রামপ্রীত পাসোয়ান, জিভেশ মিশ্র, রামসুরাত রাই ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ নিলেন। বিজেপির ঝুলিতে এল দুই উপমুখ্যমন্ত্রী-সহ মোট সাতটি ক্যাবিনেট মন্ত্রীর পদ। জেডিইউ পেল মুখ্যমন্ত্রী-সহ মোট পাঁচটি ক্যাবিনেট মন্ত্রী। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement