BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

বিহারের মুখ্যমন্ত্রী পদে নীতীশের নামেই শিলমোহর NDA’র, শপথগ্রহণ সোমবারই

Published by: Subhajit Mandal |    Posted: November 15, 2020 2:30 pm|    Updated: November 15, 2020 5:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা চতুর্থবারের জন্য পাটনার মসনদে বসছেন জেডিইউ (JDU) নেতা নীতীশ কুমার। এই নিয়ে সব মিলিয়ে সাতবার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন তিনি। তবে, এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী পদে নিজের মেয়াদ শেষ করেছেন মাত্র দু’বার। রবিবার পাটনায় এনডিএ’র বৈঠকে প্রত্যাশিতভাবেই নীতীশের নামে শিলমোহর দেন বিধায়করা। 

বিহারে এনডিএ (NDA) সংখ্যাগরিষ্ঠতা পেলেও বিরোধী শিবিরের থেকে তাদের ব্যবধান সামান্যই। ২৪৩ আসনের বিহার বিধানসভায় শাসক শিবির জিতেছে ১২৫টি আসন। অর্থাৎ ম্যাজিক ফিগারের থেকে মাত্র ৩ আসন বেশি। এনডিএ’র কষ্টার্জিত জয়ের পর নীতীশ কুমারই (Nitish Kumar) যে ফের বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন, তা অবশ্য আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল। বিজেপি শীর্ষনেতারা ভোটের আগে থেকেই বলে আসছেন, যে দলই বেশি আসন পাক না কেন নীতীশকেই ফের মুখ্যমন্ত্রী করা হবে। সেইমতো রবিবার জোটের বৈঠকে নেতা হিসেবে নীতীশকে বেছে নেন জেডিইউ, বিজেপি, বিকাশশীল ইনসান পার্টি (VIP) এবং হিন্দুস্তান আওয়াম মোর্চার (HAM) বিধায়করা। বৈঠকে বিজেপি শীর্ষ নেতৃত্বের তরফে উপস্থিত ছিলেন রাজনাথ সিংও।

Nitish Kumar will be the Chief Minister of Bihar for a fourth straight term, the NDA said

[আরও পড়ুন: ‘বিজেপির নিয়ন্ত্রণে বেশিদিন সরকার চালাতে পারবেন না নীতীশ’, হুঙ্কার আরজেডির]

আজই রাজ্যপালের কাছে গিয়ে সরকার গঠনের দাবি জানাবেন নীতীশ। আগামিকালই রাজভবনে শপথগ্রহণ অনুষ্ঠান হবে। নীতীশের ফের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়া নিয়ে কটাক্ষ করতে ছাড়ছে না বিরোধীরা। আরজেডির মনোজ ঝাঁ বলছেন, মাত্র ৪০ আসন নিয়ে সরকার চালানো যায় না। বিহারের মানুষ দ্রুত নীতীশের বিকল্প খুঁজে নেবেন। আর সেটা হবে স্বতঃপ্রণোদিতভাবেই। কংগ্রেসের তারিক আনোয়ার বলছেন, আগে নীতীশজি এনডিএ’র বড় নেতা ছিলেন, কিন্তু এখন ব্যাপারটা অন্য। বিজেপি ষড়যন্ত্র করে তাঁকে দুর্বল করেছে। এবার তিনি মুখ্যমন্ত্রী হলেও রিমোট কন্ট্রোল থাকবে অন্য কারও হাতে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement