Advertisement
Advertisement

Breaking News

H1B ভিসার নিয়মে বদল নয়, বণিকসভায় জানালেন ট্রাম্পের আমলা

অবশেষে জটিলতার অবসান হল।

No change in law for H-1B visa, system remains the same: US
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 2, 2017 12:13 pm
  • Updated:September 21, 2019 2:10 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ টালবাহানার পর, অবশেষে H1B  ভিসা নিয়ে ভারতীয়দের স্বস্তি দিল মার্কিন প্রশাসন। ট্রাম্প প্রশাসনের ঘোষণা, H1B সংক্রান্ত আইনে কোনও পরিবর্তন করা হচ্ছে না। আগে যে ব্যবস্থা ছিল, সেই ব্যবস্থাই বহাল থাকছে।

[ধর্মের ভিত্তিতে বিভেদ নয়, মোদিকে বলেছিলেন ওবামা]

Advertisement

মার্কিন মুলুকের সস্তায় দক্ষ কর্মীদের বিপুল চাহিদা।আর সেক্ষেত্রে এগিয়ে ভারতীয়রাই। মার্কিন কোম্পানিতে চাকুরিদের সিংহভাগই ভারতীয়। কিন্তু, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরই, অভিবাসনের প্রশ্নে কড়া নীতি নিয়েছে ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প জমা্না সাতটি মুসলিম দেশের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশে যেমন নিষেধাজ্ঞা জারি হয়েছে, তেমনি আউটসোর্সিং কমাতে H1B ভিসা সংক্রান্ত নিয়ম আরও কঠোর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই খবর রীতিমতো প্রবাসী ভারতীয়দের মধ্যে তুমুল আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। আশঙ্কা ছিল, মার্কিন মুলুকে যদি H1B ভিসা সংক্রান্ত নিয়ম কঠোর করা হয়, তাহলে কর্মহীন হয়ে পড়বেন বহু ভারতীয়। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক ছিল, যে ভিসা সংক্রান্ত নিয়ম বদল না করার জন্য কূটনৈতিক স্তরে সক্রিয় হয় ভারত। সূত্রের খবর, হোয়াউট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একান্তে  বৈঠকেও ভিসা সংক্রান্ত বিষয়টি উত্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশেষে জটিলতার অবসান হল।

Advertisement

[ইভাঙ্কা ভারতে এসেছিলেন আধার কার্ড পেতে! ভিডিওয় শোরগোল নেটদুনিয়ায়]

ভারত সফরে এসেছেন ট্রাম্প প্রশাসনের দক্ষিণ এশিয়া বিষয়ক অ্যাক্টিং ডেপুটি অ্যাসিস্ট্যান্ড সেক্রেটারি ফর স্টেটস থমাস ভাজদা। শুক্রবার কলকাতায় বণিকসভার এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে H1B ভিসা সংক্রান্ত আইন বা ব্যবস্থার কোনও পরিবর্তন হয়নি। প্রেসিডেন্ট ট্রাম্প শুধুমাত্র ব্যবস্থাটি পুনরায় খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। তবে এখনও কোনও পদক্ষেপ করা হয়নি। ভিসা সংক্রান্ত নিয়ম পালটাতে গেলে নতুন আইন করতে হবে। কিন্তু, এখনও পর্যন্ত তেমন কোনও আইন পাস হয়নি। তাই আপাতত সবকিছুই আগের মতোই থাকবে।’

[রোহিঙ্গা ইস্যুতে গোটা বিশ্বকে এগিয়ে আসার আহ্বান পোপের]

প্রসঙ্গত, কয়েক মাস আগেই H1B ও L1  ভিসার বিষয়ে মার্কিন প্রশাসনের দৃষ্টি আর্কষণ করার কথা জানিয়েছিলেন নয়া কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু।

[ঢাকায় পা রাখার আগেই রোবট সোফিয়াকে নিয়ে উদ্দীপনা বাংলাদেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ