১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

‘কথা হয়নি CAA-NRC নিয়ে’, অমিত শাহর সঙ্গে নিরাপত্তা বৈঠকের পর বললেন মমতা

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 28, 2020 4:16 pm|    Updated: February 28, 2020 4:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে অশান্ত পরিস্থিতির মধ্য়েই নিরাপত্তা নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক অমিত শাহ-মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। ভুবনেশ্বরে সেই আলোচনা শুধু যে নিরাপত্তাতেই আটকে ছিল, অন্য বিষয়ই আলোচনার মধ্যে উত্থাপিত হয়নি, তা জানালেন মমতা নিজেই। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ওড়িশার মুখ্যমন্ত্রীর বাড়িতে মধ্যাহ্নভোজ সেরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বললেন, ”CAA, NRC, NPR নিয়ে কোনও কথাই হয়নি।” 

আজ ভূবনেশ্বরে ২৪তম পূর্বাঞ্চল কাউন্সিল বৈঠকে মুখোমুখি হন অমিত শাহ-মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে হাজির ছিলেন ওড়িশা, বিহার, বাংলার ৩ মুখ্যমন্ত্রীও। আন্তঃরাজ্য নিরাপত্তা বৈঠকে একাধিক ইস্যুতে কথা হয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলার মুখ্যমন্ত্রীর মধ্যে। 

 [আরও পড়ুন:ভারতে ‘জেহাদ’ ছড়াতে দিল্লির হিংসার ছবি হাতিয়ার করছে আইএস]

বাংলায় জগদীপ ধনকড় রাজ্যপাল পদে আসীন হওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা হয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। এরপর আজ, শুক্রবারই প্রথম প্রশাসনিক বৈঠক হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভুবনেশ্বরের লোকসেবা ভবন চত্বরের নিউ কনভেনশন সেন্টারে শুরু হয় বৈঠক। বৈঠকে নেতৃত্ব দেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, বাংলার মুখ্যসচিব রাজীব সিনহা, রাজ্যপুলিশ ডিজি বীরেন্দ্র। 

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, আন্তঃরাজ্য নিরাপত্তার বৈঠক সফল হয়েছে। এই বৈঠকে কেন্দ্রের থেকে বাংলার বঞ্চনার কথা জানান তিনি। বুলবুল, ফণিতে বিদ্ধস্ত বাংলা কেন্দ্রের দাবি মোতাবেক যে টাকা পাওয়ার কথা ছিল তা না পাওয়ায় সেই প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের জানান,”বাংলার বঞ্চনা, মাওবাদী সমস্যার সমাধান নিয়ে কথা হয়।” আন্তঃরাজ্য মাওবাদী সমস্যা সমন্বয়ে রাজ্যগুলিকে একত্রে কাজ করার পরামর্শ দেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে এই বৈঠকে সংশোধিত নাগরিকত্ব আইন(CAA), জাতীয় নাগরিকপঞ্জি (NRC) ও জাতীয় জনসংখ্যাপঞ্জি (NPR) নিয়েও কোনও আলোচনা হয়নি বলে জানান মুখ্যমন্ত্রী। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী আরও জানান, “স্বরাষ্ট্রমন্ত্রী এই বিষয়ে কোনও মন্তব্য না করায় আমিও এই প্রসঙ্গে উত্থাপন করিনি। এই বৈঠক সিএএ নিয়ে কথা বলার নয়। দিল্লির বর্তমান প্রসঙ্গ যথেষ্ট উদ্বেগজনক। আমি অবিলম্বে অমিত শাহকে শান্তি ফেরানোর আবেদন জানাই।”

 [আরও পড়ুন:অনুপ্রবেশকারী ধরলেই নগদ ৫০০০! পুরস্কার ঘোষণা মহারাষ্ট্র নবনির্মাণ সেনার]

বৈঠক শেষে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাড়িতে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। সেখানে ছিল খাবারের এলাহি আয়োজন। বেগুনভাজা, ওড়িয়া আলু, মটর মশলা, ডাল, মাছ, পনির, চাটনি, পাপড়, রসমালাই,  ওড়িশার বিখ্যাত মিষ্টি ছানাপোড়ার আয়োজন ছিল। তবে মুখ্যমন্ত্রী বিশেষ কিছু খাননি। নবীন পট্টনায়কের সম্মানার্থে স্রেফ রায়তা দিয়েই সেরেছেন খাওয়া।

ছবি: পিন্টু প্রধান।

Advertisement

Advertisement

Advertisement