BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মৃত্যুভয় কাটিয়ে ফিরলাম’, সুস্থ হয়ে অভিজ্ঞতা শোনালেন দিল্লির প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি

Published by: Tiyasha Sarkar |    Posted: March 16, 2020 9:56 am|    Updated: March 16, 2020 9:56 am

No need to be scared: Delhi's First Coronavirus Patient, Now Recovered

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “কোনও ভয় নেই। চিকিৎসাও অত্যন্ত সহজ। দয়া করে অযথা ভয় পাবেন না।” করোনার (Coronavirus) সঙ্গে লড়াইয়ে জিতে ঘরে ফিরে বিশ্ববাসীর উদ্দেশ্যে একথাই বললেন দিল্লির প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি। হাসপাতাল সূত্রে খবর, বর্তমানে সম্পূর্ণ সুস্থ তিনি।

শেষ কয়েকদিনের অভিজ্ঞতা শোনাতে গিয়ে ওই ব্যক্তি বলেন, ২৫ ফেব্রুয়ারি ইউরোপ থেকে দিল্লিতে ফেরেন তিনি। পরের দিন থেকেই জ্বর। চিকিৎসকদের পরামর্শ ওষুধ খাওয়ায় সাময়িকভাবে সুস্থতা এলেও ফের জ্বর আসে তাঁর। এরপর আতঙ্ক থেকেই রাম মনোহর লোহিয়া হাসপাতালে যান তিনি। সেখানে নমুনা পরীক্ষার পর জানা যায় তিনি করোনা আক্রান্ত। স্বাভাবিকভাবেই ভয় বাসা বাঁধে মনে। চিনের পরিস্থিতি আতঙ্ক কয়েকগুন বাড়িয়ে দেয়। এরপর চিকিৎসকরা তাঁকে সফদরজং হাসপাতালে স্থানান্তরিত করে। তিনি বলেন, এই পরিস্থিতিতে প্রতি মুহূর্তে মৃত্যু ভয় তাড়া করতে শুরু করে তাঁকে।

[আরও পড়ুন: করোনা সতর্কতায় বন্ধ স্কুল, খুদে পড়ুয়ার বাড়ি গিয়ে মিড-ডে মিল পৌঁছে দিলেন শিক্ষিকা]

ঠিক এই সময় আশার আলো দেখান একদল চিকিৎসক। তাঁরাই ওই ব্যক্তিকে বোঝান যে, করোনা মানেই মৃত্যু নয়। খুব সহজেই তাঁকে বোঝানো হয় সাধারণ জ্বর-কাশির থেকে একটু আলাদা হলেও করোনার সঙ্গে লড়াই করে জিতে ফেরা সম্ভব। চিকিৎসকদের এটুকু আশ্বাসই অনেকটা বাড়িয়ে দেয় তাঁর মনোবল। পরিবারও যেন নতুন করে স্বপ্ন দেখতে শুরু করে। শুরু হয় চিকিৎসরা। আইসোলেশন ওয়ার্ডে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয় তাঁকে। নিয়মিত পরীক্ষা নিরিক্ষার পাশাপাশি চলতে থাকে ওষুধ। ১৪ দিনের লড়াই শেষে জয়ের হাসি মুখ নিয়ে হাসপাতাল ছাড়েন তিনি। এখন গোটা বিশ্বকে আশ্বাস দিচ্ছেন তিনি। তাঁকে দেখে ভরসা পাচ্ছেন অনেকেই। প্রসঙ্গত, ইতিমধ্যেই করোনাকে প্যানডেমিক (Pandemic) বলে ঘোষণা করা হয়েছে। গোটা বিশ্ব মৃতের সংখ্যা সাড়ে ছয় হাজার ছাড়িয়েছে। আক্রান্ত বহু। ভারতেও আক্রান্তের সংখ্যা ১০০ পেরিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় তৎপর প্রশাসন।

[আরও পড়ুন: মাত্র দু’টাকায় বিকোচ্ছে মাস্ক, কালোবাজারির মধ্যেই নজির দুই ব্যবসায়ীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে