BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়োজন নেই অ্যান্টিভাইরালের! করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসায় নয়া নির্দেশিকা কেন্দ্রের

Published by: Kishore Ghosh |    Posted: January 20, 2022 7:19 pm|    Updated: January 20, 2022 7:54 pm

no need to give antiviral to child's under 18 years age new covid guidelines | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid) চিকিৎসায় পুরোটাই রয়েছে এখনও পরীক্ষামূলক প্রয়োগের পর্যায়ে। এই অবস্থায় কোভিড আক্রান্ত শিশুদের নিয়ে চিন্তিত চিকিৎসকরা। যেহেতু কড়া ওষুধে কোভিড অনেক ক্ষেত্রেই নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। বর্তমান পরিস্থিতিতে চিকিৎসকদের পরামর্শ নিয়ে শিশুদের করোনা চিকিৎসায় নয়া নির্দেশিকা (Covid Guidelines) জারি করল কেন্দ্র। এইসঙ্গে তৃতীয় ঢেউয়ে পাঁচ ‘উদ্বেগের রাজ্য’কে পরিস্থিতি পর্যালোচনার নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

বৃহস্পতিবার করোনা চিকিৎসা সংক্রান্ত স্বাস্থ্য মন্ত্রকের নয়া নির্দেশিকায় অ্যান্টিভাইরাল ও মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগ না করার কথা বলা হয়েছে। করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসার ক্ষেত্রে বিশেষ ভাবে অ্যান্টিভাইরাল ব্যবহার করতে বারণ করা হয়েছে এদিন। এইসঙ্গে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগেও মানা করা হয়েছে। কোভিডে গুরুতর অসুস্থ হলেও বয়স যদি ১৮ বছরের কম হয় তবে এই দুই চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা যাবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।

এছাড়াও সুস্থ হয়ে ওঠার পরেও শিশুদের দিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে নয়া নির্দেশিকায়। ছোটদের মানসিক সমস্যা হচ্ছে কিনা তাও দেখতে বলা হয়েছে।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত প্রায় ১১ হাজার, নিম্নমুখী অ্যাকটিভ কেস]

এদিকে কোভিডের তৃতীয় ঢেউয়ের এই পর্যায়ে দেশের ছটি রাজ্যকে ‘উদ্বেগের রাজ্য’ বলে চিহ্নিত করেছে কেন্দ্র। রাজ্যগুলি হল মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, কেরল, দিল্লি ও উত্তরপ্রদেশ। এর মধ্যে উত্তরপ্রদেশে ক’দিন পরেই রয়েছে ভোট। এই রাজ্যগুলিকে কোভিড পরিস্থিতি পর্যালোচনার নির্দেশ দিয়েছে কেন্দ্র। একথা জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan)।

উল্লেখ্য, এই পাঁচ রাজ্যে হুড়মুড় করে বাড়ছে আক্রান্ত সংখ্যা। এর মধ্যে মহারাষ্ট্রের পজিটিভিটি রেট ২২ শতাংশ। কর্ণাটকের পজিটিভিটি রেট পৌঁছেছে ১৫ শতাংশে। তামিলনাড়ু ও কেরলের পজিটিভিটি রেট গত কয়েক দিনে পৌঁছেছে ২০ ও ৩২ শতাংশে। ৩০ শতাংশ পজিটিভিট রেট দিল্লির। উত্তরপ্রদেশের পজিটিভিড রেট ৬ শতাংশের কিছু বেশি।

[আরও পড়ুন: অতিমারী নয়, দ্রুতই সাধারণ রোগে পরিণত হবে কোভিড, দাবি ICMR’এর বিজ্ঞানীর]

রাজেশ ভূষণ আরও জানিয়েছেন, দেশে আক্রান্তের সংখ্যায় প্রথম সারিতে রয়েছে মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, কেরল, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, গুজরাত, ওড়িশা, দিল্লি ও রাজস্থান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে