BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে চাল নেই, বিষাক্ত গোখরো দিয়েই ভোজ সারলেন অরুণাচলের কয়েকজন শিকারি

Published by: Bishakha Pal |    Posted: April 20, 2020 9:42 am|    Updated: April 20, 2020 10:44 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জন্য বাজারে মিলছে না চাল। অভুক্ত অবস্থায় দিন কাটছে অনেকেরই। সবচেয়ে সমস্যায় পড়েছেন দিন আনে দিন খায় মানুষ। যা পাচ্ছেন, তাই দিয়েই পেট ভরাচ্ছেন তাঁরা। কিন্তু তাই বলে গোখরো! অরুণাচল প্রদেশের একদল শিকারি সম্প্রতি ১২ ফুটের এই বিষধর সাপ দিয়েই সারলেন ভোজ। একটি ভিডিওয় তাঁরা জানিয়েছেন, বাড়িতে চাল বাড়ন্ত। কার্যত বাধ্য হয়েই এই পথ বেছে নিতে হয়েছে তাঁদের।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ভিডিও। সেখানে দেখা গিয়েছে ১২ ফুট দৈর্ঘ্যের একটি গোখরোকে তিনজন পুরুষকে কাঁধে করে ধরে রেখেছে। ভিডিওয় তারা দাবি করে, বিষাক্ত এই সরীসৃপটিকে তাঁরা জঙ্গলে হত্যা করেছিল। তারপর তার ছাল ছাড়িয়ে খাবার উপযুক্ত করে তোলে। সাপের মাংস পরিষ্কার করার জন্য তাঁরা কলা পাতার সাহায্য নেয়। তাঁদেরই মধ্যে একজন বলেন, COVID-19 মহামারির জেরে যে লকডাউন হয়েছে তাতে বিপদে পড়েছেন তাঁরা। বাড়িতে চাল নেই। তাই খাদ্যের সন্ধানে জঙ্গলে গিয়েছিলেন তাঁরা। তখনই এই বিষাক্ত গোখরো সন্ধান পান। পেটের জন্য, কার্যত বাধ্য হয়েই তাঁরা সাপটিকে মেরে সঙ্গে করে নিয়ে আসেন। সেই দিয়েই খিদে মেটান।

[ আরও পড়ুন: জ্বরের ওষুধ বিক্রিতে নজরদারির নির্দেশ রাজ্যগুলির, দোকান থেকেই মিলবে ক্রেতার তথ্য ]

প্রসাশন সূত্রে খবর, তাঁদের বিরুদ্ধে বন্যপ্রাণী সুরক্ষা আইনের অধীনে একটি মামলা দায়ের করা হয়েছে। অরুণাচল প্রদেশে বিপুল সংখ্যক বিপন্ন সাপের প্রজাতি রয়েছে। কিং কোবরা তার মধ্যে একটি। এটি সংরক্ষিত সরীসৃপ। একে হত্যা করেলে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়। প্রসঙ্গত, গবেষকরা সম্প্রতি বিষধর সাপের একটি নতুন প্রজাতির সন্ধান পেয়েছেন। এই সাপের প্রজাতিটি ২০১৯ সালের জুলাই মাসে পাক্কে টাইগার রিজার্ভের চিরসবুজ বনে আবিষ্কার করেন গবেষকরা। হ্যারি পটারের একটি চরিত্রের নামে এর নামকরণ করা হয় ট্রাইমিরসরাস সালাজার।

[ আরও পড়ুন: করোনা LIVE UPDATE: দেশে আক্রান্ত ১৭ হাজারেরও বেশি, তথ্য দিল স্বাস্থ্যমন্ত্রক ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement