১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অসহিষ্ণুদের কোনও জায়গা নেই ভারতে, কড়া বার্তা রাষ্ট্রপতির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 2, 2017 3:41 pm|    Updated: March 2, 2017 3:41 pm

No room in India for intolerant Indian: President Pranab Mukherjee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসহিষ্ণু ভারতীয়দের জন্য জায়গা নেই দেশে। বিশ্ববিদ্যালয়ের যে ছাত্র-ছাত্রীরা এই অসহিষ্ণু কার্যকলাপে জড়িয়ে পড়ছেন তাঁদের উচিত আলোচনা ও তর্ক-বিতর্কের মাধ্যমে সমস্যার সমাধান করা। বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করা মোটেই কাম্য নয়। দিল্লি বিশ্ববিদ্যালয়ের উত্তাল পরিস্থিতির প্রেক্ষিতে নাম না করেই কার্যত এই কড়া বার্তা দিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

বৃহস্পতিবার কোচিতে একটি আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে এই কথা বলেন তিনি। প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে দিল্লি বিশ্ববিদ্যালয়ে চরম রাজনৈতিক বিশৃঙ্খলা দেখা দিয়েছে। দিল্লির রামজস কলেজের এক অনুষ্ঠানে বিতর্কিত ছাত্রনেতা উমর খালিদের যোগদান করতে আসার ঘটনা নিয়ে এবিভিপি এবং বামপন্থী সংগঠন আইসার মধ্যে তীব্র বচসা বাধে। ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে কলেজ চত্বর। তা নিয়ে তলতে থাকে রাজনৈতিক টানাপোড়েনও। এই পরিপ্রেক্ষিতেই বক্তব্য রাখলেন রাষ্ট্রপতি।

(‘জাতীয়তাবাদ শব্দটিকে শুধু ভারতেই খারাপ ভাবা হয়, অন্য কোথাও নয়’)

সম্প্রতি ভারতীয় সেনা জওয়ান কন্যা গুলমেহর কৌরের বক্তব্যকে ঘিরে যে তীব্র বিতর্ক সৃষ্টি হয়, সেই বিষয়েও মুখ খোলেন তিনি। যুদ্ধ বিরোধী কথা বলায় গুলমেহরকে সোশ্যাল মিডিয়ায় ধর্ষণের হুমকি দেওয়া হয়েছিল। সেই প্রসঙ্গের উল্লেখ না করেই এদিন রাষ্ট্রপতি বলেন, “মহিলা এবং শিশুদের প্রতি রাষ্ট্রের ব্যবহারই আসলে যে কোনও রাষ্ট্রের অ্যাসিড টেস্ট।” তিনি আরও বলেন, “কোনও সমাজ যতক্ষণ না মহিলাদের প্রতি ভাল আচরণ  করতে পারে, ততক্ষণ পর্যন্ত তাকে সভ্য বলে গণ্য করতে পারি না।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে