১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রকাশ্যে কুরবানি দিলেই কড়া পদক্ষেপ, বখরি ইদে হুঁশিয়ারি আদিত্যনাথের

Published by: Sulaya Singha |    Posted: August 22, 2018 12:13 pm|    Updated: August 22, 2018 1:00 pm

No sacrifies in open, no selfie with animals: Yogi Adityanath on Bakr-Eid

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ দেশজুড়ে পালিত হচ্ছে বখরি ইদ উৎসব। তবে মুসলিমদের এই উৎসবেও খানিকটা রাশ টেনেছে উত্তরপ্রদেশের যোগী সরকার। জানিয়ে দেওয়া হয়েছে, প্রকাশ্যে বখরি কুরবানি দেওয়া যাবে না। সেই সঙ্গে কুরবানির জন্য কেনা প্রাণীদের সঙ্গে কোনওরকম সেলফি তোলার উপরও নিষেধাজ্ঞা জারি করেছে উত্তরপ্রদেশের সরকার।

[ছাত্রীকে লাগাতার ধর্ষণ, শিক্ষককে উলঙ্গ করে ঘোরালো স্থানীয়রা]

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমস্ত জেলাশাসককে এ নিয়ে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। প্রকাশ্যে যাতে কোনও কুরবানি না দেওয়া হয়, সে বিষয়টি প্রতিটি জেলার পুলিশ ও জেলা প্রশাসনের আধিকারিকদের সুনিশ্চিত করতে বলা হয়েছে। পাশাপাশি কোনও প্রাণীর রক্ত খোলা নর্দমায় না ফেলারও নির্দেশ দেওয়া হয়েছে। অন্য সম্প্রদায়ের মানুষদের ধর্মীয় ভাবাবেগে যাতে আঘাত না লাগে তা নিশ্চিত করতেই এমন নির্দেশ বলে জানিয়েছে যোগী সরকার। নিয়ম ভাঙলেই অভিযুক্তর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। উৎসবের দিন জল ও বিদ্যুৎ সরবরাহ যাতে ব্যাহত না হয়, তার দিকে নজর রাখতে বলেছেন মুখ্যমন্ত্রী। মুসলিমদের বখরি ইদের মধ্যেই চলছে হিন্দুদের কানওয়ার যাত্রা। কুরবানির মধ্যে শিবভক্তদের যাত্রা সুনিশ্চিত করার দায়িত্বও দেওয়া হয়েছে পুলিশকে।

[আধুনিকাদের নামে গুচ্ছের নিন্দা, বিতর্কে কেন্দ্রীয় বোর্ডের পাঠ্যবই]

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় সেলফি পোস্ট করার ঝোঁক বেড়েছে যুব প্রজন্মের। অনেকেই কুরবানির আগে প্রাণীটির সঙ্গে সেলফি তুলে তা নেটদুনিয়ায় ছড়িয়ে দিতে ভালবাসেন। কিন্তু উত্তরপ্রদেশের বাসিন্দারা এবার তেমন কিছু করার অনুমতি পাননি। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কুরবানির প্রাণী নিয়ে সেলফি তোলা বা তা পোস্ট করা যাবে না। এদিকে লখনউয়ে প্রাণী হত্যার প্রতিবাদে বখরি কুরবানি না দিয়ে একটু অন্যরকমভাবে ইদ পালন করছেন মুসলিম সম্প্রদায়ের লোকেরা। বখরির ছবি দেওয়া কেক কেটে চলছে সেলিব্রেশন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে