১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

নেই কোনও মহিলা মুখ, চমকহীন কেজরিওয়াল ৩.০ মন্ত্রিসভা

Published by: Tiyasha Sarkar |    Posted: February 16, 2020 4:50 pm|    Updated: February 16, 2020 4:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলা বর্জিত আম আদমির মন্ত্রিসভা। দিল্লির রাজনীতিকে দুর্নীতিমুক্ত করতে ও মহিলাদের উন্নয়ন যাঁর লক্ষ্য, তাতেই এবার ছেদ পড়ল কেজরিওয়ালের মন্ত্রিসভা গঠনে।

তৃতীয় বারের জন্য দিল্লি মসনদে বসার পরই উঠে এসেছিল এই প্রশ্নটা। মন্ত্রিসভায় কি কোনও বদল ঘটবে? পুরনো মুখের মধ্য কি দেখা যাবে কোনও নতুন মুখকে? সেই আশায় জল ঢেলে কেজরিওয়াল নিজেই জানিয়ে দেন, যে নতুন মুখ হিসেবে যাঁরাই উঠে আসুক না কেন মন্ত্রিসভায় পুরনোদের প্রতিই আস্থা রাখছেন তিনি। দিল্লির মসনদ দখলের লড়াইয়ে আম আদমি পার্টির নতুন মুখের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন অতীশী মারলেনা, রাখি বিড়লা, রাজকুমারি ধিল্লোঁ-সহ একাধিক নেত্রীর।

২০২০ দিল্লি বিধানসভা নির্বাচনে মহিলাদের উন্নয়ন ও তাদের সার্বিক অগ্রগতিকে হাতিয়ার করে আপ সরকার মহিলাদের বাসে ভাড়া মকুব-সহ তাঁদের নিরাপত্তা জোরদার করার চেষ্টা করে। প্রায় ৯ জন প্রার্থীর মধ্যে সরিতা সিং ছাড়া বাকি ২০১৫-তে প্রায় ৬ জন মহিলা প্রার্থীই জয় লাভ করেন। এবারের বিধানসভা নির্বাচনে টানটান লড়াই করে কালকাজি থেকে জয় লাভ করেন তারকা প্রার্থী অতীশী মারলেনা। তিনি দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিসোদিয়ার উপদেষ্টা হিসেবেও স্কুলগুলির সার্বিক উন্নয়নে সাহায্য করেন। তাই জয় লাভের পর অতীশীর নাম পরবর্তী শিক্ষামন্ত্রী হিসেবে উঠে আসতে পারে এমনটাই আশা করেছিলেন অনেকে।

[আরও পড়ুন: বেবি মাফলারম্যান থেকে ‘দিল্লির নির্মাতা’রা, কেজরির শপথ মঞ্চ আলো করলেন আম আদমিরাই]

অতীশীর মতো মঙ্গলপুরী আসন থেকে জয়লাভের পর রাখি বিড়লাকেও নিয়ে আসা হল না মন্ত্রিসভাতে। একইভাবে মন্ত্রিসভায় স্থান পেলেন না হরিনগরের জয়ী প্রার্থী রাজকুমারি ধিল্লোঁও। তবে মন্ত্রিসভায় কোনও মহিলার নাম না থাকায় রাজনৈতিক মহলে শুরু হয়েছে গুঞ্জনও। মণীশ শিসোদিয়া অবশ্য এই গুঞ্জনে কান না দিয়ে কেজরিওয়ালের প্রতি আস্থা রেখে জানান, বিধানসভার লড়াইয়ে প্রার্থী নির্বাচন করবে জনগণ, রাজ্যের মুখ্যমন্ত্রীও নির্বাচন করবে জনগণ। তবে জনতার কাজে নিয়োজিত কোন ব্যক্তি মন্ত্রিসভায় স্থান পাবেন তা নির্ধারণ করবেন মুখ্যমন্ত্রীই।

রবিবার দিল্লির রামলীলা ময়দানে তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করেন অরবিন্দ কেজরিওয়াল। তৃতীয় বারের এই মন্ত্রিসভায় স্থান পেলেন মণীশ শিসোদিয়া, সতেন্দ্র জৈন, গোপাল রাই, কৈলাস গেহলট, ইমরান হোসেন ও রাজেন্দ্র গৌতম। কেজরিওয়ালের পর তারাও শপথ নেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement