BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ক্ষমতার অপব্যবহার হতে পারে’, CAA নিয়ে মুখ খুললেন উদ্বিগ্ন নোবেলজয়ী অভিজিৎ

Published by: Paramita Paul |    Posted: January 5, 2020 10:54 am|    Updated: January 5, 2020 10:59 am

Nobel laureate Abhijit Banerjee weighed on the controversy over CAA.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্ব (সংশোধিত) আইন বা CAA নিয়ে উত্তাল গোটা দেশে। বিতর্কিত এই আইন নিয়ে এবার মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি সর্বভারতীয় সংবাদমাধ্যমের এক আলোচনাচক্রে অংশ নিয়েছিলেন তিনি। সেখানে বিতর্কিত এই আইন নিয়ে নোবেলজয়ীর প্রতিক্রিয়া, “আমি উদ্বিগ্ন। যে সিদ্ধান্তের জেরে বিপুল প্রতিক্রিয়া তৈরি হয়, সেই সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের আরও সচেতন হওয়া উচিত।” একইসঙ্গে অভিজিৎবাবুর আশঙ্কা, “এই তালিকা তৈরি করার সময় ক্ষমতার অপব্যবহার হতে পারে। যা প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ হতে চলেছে।”

CAA বিরোধী আন্দোলনে উত্তাল গোটা দেশ। নয়া আইন নিয়ে রাজনৈতিক নেতৃত্ব থেকে বিশিষ্টজন, পড়ুয়া থেকে আমজনতা সকলেই বিচলিত। এই পরিস্থিতিতে নোবেলজয়ীর অর্থনীতিবিদের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তাঁর কথায়, “অনেকগুলো চিন্তার বিষয় আছে। তবে আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি, যখন একজনের হাতে প্রভূত ক্ষমতা থাকে, তিনি যখন আপনার নাগরিকত্ব নির্ধারণ করে, তখন চিন্তা বাড়ে। বিশেষত তিনি যখন প্রশ্ন করেন, আপনি আদৌ নাগরিক কি না, তা চিন্তা আরও বাড়ায়। আর ধর্মের ভিত্তিতে চিহ্নিত করার কথা তো বাদই দিন।” এ প্রসঙ্গে তিনি ক্ষমতা অপব্যবহারেরও অভিযোগ তোলেন। নোবেলজয়ীর কথায়, “ধরুন, আমি সীমান্ত লাগোয়া এলাকার বাসিন্দা। যে বা যারা নাগরিক তালিকা নাম তুলছেন, তাঁরা এসে বললেন, ‘আপনি নাগরিক কি না আমাদের সন্দেহ আছে। আপনার নাম সন্দেহভাজনদের তালিকায় রাখছি। তবে হাজার দশেক টাকা দিলে তালিকা পরিবর্তন হতে পারে।’ সরকার এই ধরণের সমস্যার মোকাবিলা কীভাবে করবে? এটা কিন্তু প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ হবে।”

[আরও পড়ুন : নিজের দেশের কথা ভাবুন’, ভুয়ো ভিডিও পোস্ট করায় ইমরান খানকে তোপ ওয়েইসির]

পরিশেষে অভিজিৎবাবুর দাবি, “এই ধরণের সিদ্ধান্ত প্রতিষ্ঠান তথা দেশের নকশা বদলে দিতে পারে। তাই সংসদে বসে দ্রুততার সঙ্গে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে না। এটাই আরও চিন্তার বিষয়।” দেশজুড়ে প্রতিবাদের আবহে নোবেলজয়ীর এই মন্তব্য আন্দোলনে যে নতুন মাত্রা যোগ করবে তা বলাই বাহুল্য। ওয়াকিবহাল মহলের মতে, বিশ্বজয়ী এই অর্থনীতিবিদের মন্তব্য হাতিয়ার করে নতুন করে আন্দোলনে নামবেন প্রতিবাদীরা।     

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে