BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে ইসলামিক ব্যাঙ্কিং চালুর পক্ষে নয় RBI

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 12, 2017 10:54 am|    Updated: September 24, 2019 5:25 pm

Not to pursue Islamic banking in India, says RBI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ইসলামিক ব্যাঙ্কিং ব্যবস্থা চালুর পক্ষে নয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তথ্যের অধিকার আইনের আওতায় এক প্রশ্নের উত্তরে একথা স্পষ্ট করে দিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, দেশের সমস্ত নাগরিককে সমান ও উন্নত পরিষেবা দিতে এখনই ওই পদ্ধতি চালু সম্ভব নয়।

ইসলামিক বা শরিয়ত ব্যাঙ্কিংয়ের প্রধান বৈশিষ্ট্যই হল, এক্ষেত্রে সাধারণ ব্যাঙ্কিংয়ের মতো সুদের বিষয়টি থাকে না। কারণ, ইসলাম মতে, সুদ নেওয়া বা দেওয়া নিষিদ্ধ। ভারতে এই ব্যাঙ্কিং ব্যবস্থা চালু করা যায় কি না, এই বিষয়ে জানতে চেয়েছিলেন এক ব্যক্তি। ওই প্রশ্নের জবাবেই কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিল, আপাতত এ দেশে ইসলামিক ব্যাঙ্কিং ব্যবস্থা চালু হচ্ছে না।

[১১ ঘণ্টা ক্লাস, একগাদা হোমওয়ার্কের প্রতিবাদে ধরনায় পড়ুয়ারা]

কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, দেশের সমস্ত নাগরিককে সমান ও উন্নত পরিষেবা দিতে আপাতত এই প্রকল্পটি নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে না। সুদহীন ব্যাঙ্কিং ব্যবস্থা এখনই চালু সম্ভব নয়। ২০০৮-এ রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের নেতৃত্বে ‘ফিনান্সিয়াল রিফর্ম সেক্টর’ কমিটি এই সুদহীন ব্যাঙ্কিং ব্যবস্থা চালু করা যায় কি না, সেই বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছিল। ওই কমিটি সে সময় যুক্তি দেয়, ‘কিছু বিশ্বাস সাধারণ মানুষকে আর্থিক লেনদেনে সুদের ব্যবহার নিষিদ্ধ করেছে। যার ফলে প্রান্তিক কিছু মানুষ ব্যাঙ্কের আর্থিক পরিষেবার সুযোগ গ্রহণে ব্যর্থ হন।’

পরে ওই রিপোর্ট যায় কেন্দ্রের কাছে। কেন্দ্রের ‘ইন্টার ডিপারমেনটাল গ্রুপ’ বা IDG ওই কমিটির সুপারিশের আইনি ও প্রযুক্তিগত বৈধতা খতিয়ে দেখে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দেয়, এখন ইসলামিক ব্যাঙ্কিং ব্যবস্থা চালু না করা গেলেও ইসলামিক উইন্ডো চালু করা যেতে পারে। এতে মুসলিমদের দাবি আংশিকভাবে পূরণ করা সম্ভব হবে। আর প্রান্তিক মানুষদের কাছে ব্যাঙ্কের সুফলও পৌঁছে দেওয়া যাবে। বর্তমানে পাকিস্তান, বাংলাদেশ-সহ বিশ্বের বেশ কিছু দেশে এই ব্যাঙ্কিং পদ্ধতি চালু রয়েছে।

[সন্তানকে স্তন্যপান করানোর সময়েই জোর করে গাড়ি তুলে নিয়ে গেল পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে