BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নোট বাতিলে বিপুল ক্ষতি সরকারি ছাপাখানায়, বিড়ম্বনায় কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 6, 2017 8:58 am|    Updated: September 6, 2017 9:01 am

Noteban blow: Govt sided press suffers loss, demands compensation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিজার্ভ ব্যাঙ্ক হাটে হাঁড়ি ভেঙেছে। নোট বাতিল করে আখেরে কাজের কাজ যে কিছু হয়নি তা বুঝিয়ে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্কের রিপোর্ট। এবার কেন্দ্রের অস্বস্তি বাড়াল রিজার্ভ ব্যাঙ্কের মনোনীত একটি সরকারি প্রেস। তারা জানিয়েছে নোট বাতিলের জন্য তাদের বহু টাকার আর্থিক ক্ষতি হয়েছে। অঙ্কটা নেহাত কম নয়, ৫৭৭ কোটি টাকা।

[গরুর শোকে আত্মঘাতী মালিক, উত্তেজনা মধ্যপ্রদেশের অশোকনগরে]

যে সরকারি সংস্থা নোট ছাপায় তারাই এখন রিজার্ভ ব্যাঙ্কের থেকে পাওনাগণ্ডা বুঝে নিতে চায়। ওই সংস্থার দাবি নতুন নোট ছাপাতে তাদের বিপুল ক্ষতি হয়েছে। এর জন্য কেন্দ্রীয় ব্যাঙ্ক থেকে ৫৭৭ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়েছে তারা। রিজার্ভ ব্যাঙ্ক যে দুটি সরকারি সংস্থাকে নোট ছাপাতে দেয় তাদের মধ্যে অন্যতম সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড। এই সংস্থার দুটো প্রেস রয়েছে নাসিক এবং দেওয়াসে। তাদের বক্তব্য, নোট বাতিলের আগে ৫০০ এবং ১০০০ টাকার নোট ছাপানোর জন্য তাদের কাছে বিপুল পরিমাণ কালি এবং কাগজ ছিল। ৮ নভেম্বর প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের পর পুরনো নোটের মতো রাতারাতি ওই কাগজ, নকশা এবং কালি বাতিল হয়ে যায়। সে কারণে তাদের প্রচুর ক্ষতি হয়।

[মারণ গেম ‘ব্লু হোয়েল’ নিষিদ্ধ করার পথে গুজরাট সরকার]

বিশেষজ্ঞদের বক্তব্য, ছাপাখানা সংস্থার এমন মনোভাব কেন্দ্রের বিড়ম্বনা আরও বাড়াল। কারণ সদ্য প্রকাশিত আরবিআই-এর বার্ষিক রিপোর্ট বুঝিয়ে দিয়েছে নোট বাতিল করে কালো টাকা কার্যত রোখা যায়নি। এমনকী রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গর্ভনর রঘুরাম রাজনও বুঝিয়ে দিয়েছেন নোট বাতিলের উদ্যোগ শুভ হলেও এতে উদ্দেশ্য সফল হয়নি। রিজার্ভ ব্যাঙ্কের আরও এক প্রাক্তন গর্ভনর বিমল জালানও জানিয়েছিলেন তিনি দায়িত্বে থাকলে এই সিদ্ধান্তের বিরোধিতা করতেন। এই আবহে ছাপাখানার এমন অবস্থান বুঝিয়ে দিল প্রধানমন্ত্রী নোট বাতিলের সুফল নিয়ে অনেক কথা বললেও, এর ফলে কোষাগারের উপর অনর্থক চাপে বেড়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে