BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

যথেষ্ট নয় প্রেসক্রিপশন, এবার করোনার ওষুধ কিনতে লাগবে আধার কার্ড

Published by: Monishankar Choudhury |    Posted: July 11, 2020 8:32 pm|    Updated: July 11, 2020 8:37 pm

Now Aadhaar Card must for purchasing coronavirus medicine in Maharashtra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। তাল মিলিয়ে বাড়ছে মাস্ক, স্যানিটাইজার ইত্যাদির কালোবাজারিও। সেই সঙ্গে করোনার ওষুধ মজুত করে বাজারে কৃত্রিম অভাব তৈরি করত অভিযোগ উঠছে কয়েকটি অসাধু চক্রের বিরুদ্ধে। এহেন পরিস্থিতিতে এবার মহারাষ্ট্রে করোনার দু’টি ওষুধ কিনতে গেলে প্রেসক্রিপশনের সঙ্গে লাগবে আধার কার্ড।

[আরও পড়ুন: পর্বতের মুষিক প্রসব! মাত্র ৭ হাজার টাকা জরিমানায় মুক্ত তবলিঘি জামাতের সদস্যরা]

শুক্রবার এক নির্দেশিকা জারি করে মহারাষ্ট্র ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) জানিয়েছে, মহারাষ্ট্রে অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ টোসিলিজুমাব কিনতে গেলে ডাক্তারের প্রেসক্রিপশন, কোভিড পজিটিভ রিপোর্ট-সহ প্রয়োজনীয় কিছু নথির সঙ্গে আক্রান্ত ব্যক্তির আধার কার্ডও জমা দিতে হবে। করোনাকালে রাজ্যের বিভিন্ন স্থানে, বিশেষত মুম্বইতে রেমডেসিভির এবং টোসিলিজুমাব ওষুধের ঘাটতির ঘটনায় উদ্বিগ্ন রাজ্য সরকার। এই নিয়ে প্রতিদিন সাধারণ মানুষের অসংখ্য অভিযোগ প্রশাসনের কাছে জমা পড়ছে। এর পরেই নড়েচড়ে বসেছে প্রশাসন। ওই দুই ওষুধের কালোবাজারি রুখতে এই পদক্ষেপ বলে সরকারি সূত্রে খবর।

দেশের মধ্যে করোনায় সব থেকে ক্ষতিগ্রস্থ হয়েছে মহারাষ্ট্র। কার্যত মৃত্যুপুরী হয়ে দাঁড়িয়েছে বাণিজ্য নগরী মুম্বই। পরিস্থিতি সামাল দিতে সম্প্রতি করোনা মহামারী নিয়ে মুম্বই পুলিশ ও FDA অধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। সেখানেই রেমডেসিভির এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ টোসিলিজুমাব-এর কালোবাজারির প্রসঙ্গটি ওঠে। তারপরই দেশমুখ কড়া হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, ওষুধের কালোবাজারি করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। বর্তমানে এস কিছু ওষুধ প্রস্তুতকারী সংস্থা সরাসরি হাসপাতালে এই দু’টি ওষুধ জোগান দিচ্ছে। হাসপাতালগুলি সেই ওষুধ বেআইনিভাবে মজুত করছে কি না, তাও খতিয়ে দেখা হবে বেল জানান স্বরাষ্ট্রমন্ত্রী দেশমুখ।

[আরও পড়ুন: মন্ত্রীকে খুন করে বুক ফুলিয়ে ঘুরছিল ‘গুড্ডা’, শেষপর্যন্ত মহারাষ্ট্র পুলিশের জালে বিকাশের সাগরেদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement