BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

পর্বতের মুষিক প্রসব! মাত্র ৭ হাজার টাকা জরিমানায় মুক্ত তবলিঘি জামাতের সদস্যরা

Published by: Monishankar Choudhury |    Posted: July 11, 2020 5:59 pm|    Updated: July 11, 2020 5:59 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল গর্জালেও বর্ষাল না দিল্লি পুলিশ। করোনা সংক্রমণ ছড়ানোর অভিযোগে তবলিঘি জামাত নিয়ে তুমুল হইহল্লার পর, এ যেন পর্বতের মুষিক প্রসব! মাত্র ৭ হাজার টাকা জরিমানা দিয়ে ‘মুক্তি’ পেয়েছে জামাতের বহু বিদেশি সদস্য।

[আরও পড়ুন: ‘ইন্দিরা-বাজপেয়ীরাও হেরে ছিলেন’, প্রধানমন্ত্রী ও বিজেপিকে কটাক্ষ শরদ পওয়ারের]

জানা গিয়েছে, গত বৃহস্পতিবার ও শুক্রবার আদালতের সামনে পেশ করা হয় ধৃতদের। বিচারকের সামনে, করোনা আবহে দিল্লির নিজমুদ্দিনে মরকজে অংশ নিয়ে লকডাউন অমান্য করার কথা স্বীকার করেছে মালয়েশিয়ার ১২১ জন ও সৌদি আরবের ১১ জন জামাত সদস্য। শাস্তিস্বরূপ আদলত মুলতবি হওয়া পর্যন্ত তাদের হাজতে রাখার নির্দেশ দেন বিচারক। তারপর আদালত থেকে ন্যূনতম ৭ থেকে ১০ হাজার টাকা তাঁদের জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেই টাকা জমা করলে দেশে ফিরে যেতে পারবে তারা। এদিকে, শুরুতেই প্রবল উত্তেজনা নিয়ে জামাতিদের গ্রেপ্তার করলেও পরের দিকে তদন্তের গতি অজানা কারণে শ্লথ হয়ে পড়ে। আগামী মঙ্গলবার মুক্তি পাওয়া জামাতিদের নিয়ে দিল্লি থেকে প্রথম বিমান রওনা দেবে বলে খবর। এই মর্মে ইতিমধ্যেই Foreigner Regional Registration Office-কে (FRRO) নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষ্যে মধ্য মার্চে দিল্লির নিজামুদ্দিন মারকাজে বহু তবলিঘি সদ্য জমায়েত করেছিলেন। তাঁদের মধ্যে বহু বিদেশি নাগরিকও ছিলেন। অভিযোগ, লকডাউন ঘোষণার পরও সেই এলাকায় জমায়েত করেছিলেন তাঁরা। সেখান থেকে করোনাও ছড়িয়েছিল বলে অভিযোগ ওঠে। এরপর স্বরাষ্ট্রমন্ত্রক এপ্রিল মাসে তবলিঘি জামাতের ৯৬০ সদস্যকে কালো তালিকাভাক্ত করেছিল। একইসঙ্গে তাঁদের ভিসাও নিষিদ্ধ করা হয়েছিল। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে দিল্লি পুলিশ এবং অন্য রাজ্যের পুলিশের কাছে নিজ নিজ এলাকায় থাকা বিদেশি নাগরিকদের বিরুদ্ধে দুর্যোগ আইন এবং বিদেশি নাগরিক আইনের অনুযায়ী কড়া পদক্ষেপ করতে বলা হয়েছিল। তারপরই প্রায় ২ হাজার ২০০ জন বিদেশি সদস্যের ভারত ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করে বিদেশমন্ত্রক। আগামী ১০ বছর এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

[আরও পড়ুন: ‘অসত্যাগ্রহী’, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ফের মিথ্যাচারের অভিযোগ রাহুলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement