BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আজান’-এর সময় মাইকের ব্যবহারে শব্দদূষণ, দাবি হিন্দু সংগঠনের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 21, 2017 7:55 am|    Updated: October 8, 2019 12:51 pm

Now Hindu Jagaran Manch to reign mosque cacophony

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোনু নিগমের পর ‘আজান’ নিয়ে এবার প্রশ্ন তুলল উত্তরপ্রদেশের হিন্দু জাগরণ মঞ্চ। সংঘ পরিবারের এই শাখার মতে, প্রতিদিন মাইক বাজিয়ে আজানের ফলে শব্দ দূষণ হচ্ছে। এরপরেই মসজিদগুলিতে আজানের সময় মাইকের ব্যবহার বন্ধ করতে দাবি জানিয়েছে তাঁরা।

[‘আসছে স্কাই-ট্যাক্সি, এবার যানজট ছাড়াই পৌঁছন গন্তব্যে]

উত্তরপ্রদেশের নয়া মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যেখানে ধর্মের ভেদাভেদে হানাহানি রুখতে তৎপর সেখানে ‘আজান’ দেওয়ার সময় মাইকের ব্যবহার নিয়ে প্রশ্ন তোলায় কী বিতর্কের সৃষ্টি করবে না? এই প্রশ্নের উত্তরে হিন্দু জাগরণ মঞ্চের মির্জাপুর শাখার সদস্য দিবাকর মিশ্র বলেন, ‘এর সঙ্গে সাম্প্রদায়িকতার কোনও প্রশ্ন নেই। আমরা গুরুদ্বারকেও বলেছি কেবল মাত্র অনুষ্ঠানের দিন মাইকের ব্যবহার করতে। আমরা আজানের বিরুদ্ধে নই। কিন্তু প্রতিদিন আজানের জন্য মাইকের ব্যবহারে আপত্তি রয়েছে। আপনি যদি প্রতিদিন এক জিনিস অত জোরে শুনতে থাকেন, তাহলে কান খারাপ হতেই পারে। এটা আর কিছুই নয়, কেবল শব্দদূষণ।’ এর সঙ্গেই তিনি যোগ করেন, রমজান বা ইদের সময় মাইক বাজানো হলে আপত্তি নেই। কিন্তু প্রতিদিন মাইক বাজানো হলে সেটা শব্দদূষণের পর্যায়ে পড়ে।

[লায়ন্স নিয়ে ইউসুফ বলল, ‘দেখ লেঙ্গে ইয়ার!’]

এই বক্তব্যের পাশাপাশি আরও দাবি করেন অবিলম্বে সরকারি আধিকারিকদের মসজিদ থেকে মাইক সরানোর ব্যবস্থা করতে হবে। জানান, আগামী কয়েকদিনের মধ্যেই মুখ্যমন্ত্রী আদিত্যনাথের কাছেও তাঁরা স্মারকলিপি জমা দেবেন। এর আগে শিব সেনার পক্ষ থেকেও আজানের সময় মাইক ব্যবহার করা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। তারপরেই এই বিতর্ক আরও মাথাচাড়া দেয় বিখ্যাত গায়ক সোনু নিগমের টুইটের পর থেকে। ‘আজান’-এর সময় মাইকের ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছিলেন সোনু। যা নিয়ে এখনও বিতর্ক বর্তমান।

[নিকৃষ্টমানের ওষুধ কম্বিফ্লেম ও ডি কোল্ড, জানাল ড্রাগ কন্ট্রোল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে