১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার ট্রেনে মিলবে স্থানীয় খাবার, ডায়বেটিস রোগীদের জন্যও বিশেষ ব্যবস্থা রেলের

Published by: Kishore Ghosh |    Posted: November 16, 2022 2:24 pm|    Updated: November 16, 2022 4:15 pm

Now Indian Railway passengers to get regional food on board | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে চলন্ত ট্রেনে মিলবে যাত্রীর পছন্দের খাবার (Railway Passengers Food)। এমনকী ডায়বেটিস রোগীদের জন্য থাকছে মিলেট জাতীয় আলাদা খাবারের ব্যবস্থা। শিশুদের জন্য উপযুক্ত খাবারের ব্যবস্থাও রাখছে রেল কর্তৃপক্ষ। এছাড়াও বিভিন্ন রাজ্যের বাসিন্দা যাত্রীদের জন্য রয়েছে স্থানীয় খাবার। মঙ্গলবার ভারতীয় রেলের (Indian Rail) তরফে এক নির্দেশিকায় একথা জানানো হয়েছে।

রেলের নির্দেশিকায় বলা হয়েছে, উন্নত করা হচ্ছে রেলের নিজস্ব ক্যাটারিং পরিষেবা (Railway Catering Service)। সেই লক্ষ্যে বদলাচ্ছে দূরপাল্লার গাড়িগুলির খাবারের তালিকা। মূল ভাবনাটি হল, যাত্রীদের চাহিদা অনুযায়ী খাবার পরিবেষণ করা। ফলে এবার থেকে “প্রতিটি যাত্রী যাতে তাঁর রুচি এবং পছন্দ অনুযায়ী খাবার বেছে নিতে পার, সেই সুবিধা দেওয়া হবে। থাকছে বিভিন্ন রাজ্যের খাবার। এইসঙ্গে উৎসব পার্বণে বিশেষ খাবারও থাকছে। সদ্যোজাত শিশুদের জন্যে ‘বেবি ফুডের’ ব্যবস্থা থাকবে চলন্ত গাড়িতেই।” এছাড়াও স্বাস্থ্যসচেতন যাত্রীর জন্য বিশেষ মেনু থাকবে। চাইলেই মিলবে পছন্দের মিল।

[আরও পড়ুন: ১০ দিন আগেই ছিল খুনের ছক! আবেগপ্রবণ শ্রদ্ধাকে দেখে পিছিয়ে আসে আফতাব]

উল্লেখ্য, সাধারণত দেশের দক্ষিণ ও পশ্চিম অংশের বাসিন্দা যাত্রীরাই স্থানীয় খাবারের (Regional Food) ব্যাপারে দাবি জানিয়ে থাকেন। কার্যত সেই দাবিকেই মান্যতা দিল ভারতীয় রেল। এর ফলে ট্রেন গুজরাটে  গেলে বাঙালিকে ধোকলা বা অন্য কোনও গুজরাটি খাবার খেয়ে পেট ভরাতে হবে, এমনটা নয়। বরং তিনি দিব্য মাছের ঝোল-ভাত খেয়ে রসনা তৃপ্ত করতে পারবেন। দেশের সকল প্রান্তের বাসিন্দা যাত্রীরাই এই সুবিধা পাবেন। অর্থাৎ কিনা ভিন রাজ্যে ছুটন্ত গাড়িতেও পাওয়া যাবে পছন্দের খাবার।

[আরও পড়ুন: গডসের ফাঁসির দিন ‘বলিদান দিবস’ পালন হিন্দু মহাসভার, তদন্তের আরজি জানিয়ে সরব কংগ্রেস]

রেলের নির্দেশিকায় আরও জানানো হয়েছে, এবার থেকে যে ট্রেনগুলির টিকিটে খাবারের দাম ধরা থাকে, সেগুলির ক্ষেত্রে টিকিট কাটার সময়েই পছন্দের খাবার বেছে নিতে পারবেন যাত্রী। তবে জনতা মিলের দাম ও মেনু আগের মতোই থাকছে বলে সূত্রের খবর। এইসঙ্গে স্বাস্থ্যসম্মত ও উন্নতমানের খাবার পরিবেশনের ব্যাপারে নির্দেশিকা জারি করেছে রেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে