২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গডসের ফাঁসির দিন ‘বলিদান দিবস’ পালন হিন্দু মহাসভার, তদন্তের আরজি জানিয়ে সরব কংগ্রেস

Published by: Biswadip Dey |    Posted: November 16, 2022 12:25 pm|    Updated: November 16, 2022 12:25 pm

Hindu Mahasabha observes death anniversary of Nathuram Godse as 'balidan divas। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) হত্যাকারী নাথুরাম গডসেকে (Nathuram Godse) নিয়ে সম্প্রতি বিতর্ক কম হয়নি। দেশদ্রোহে অভিযুক্ত গডসেকে বিজেপির নেতা-মন্ত্রীরা মহান দেশভক্ত বলে ফেলেছেন। এবার গান্ধীর খুনির মৃত্যুদিনে ‘বলিদান দিবস’ হিসেবে পালন করল হিন্দু মহাসভা (Hindu Mahasabha)।

গতকাল, মঙ্গলবার ছিল আরএসএসের প্রাক্তন কর্মী ও সাভারকরের শিষ্য গডসের মৃত্যুদিন। ১৯৪৯ সালের ১৫ নভেম্বর তার ফাঁসি হয়েছিল। গোয়ালিয়রে দিনটি পালন করে হিন্দুত্ববাদী সংগঠনটি। দৌলতগঞ্জে মহাসভার কর্মীরা একত্রিত হয়ে ফুলের মালাও পরান গডসের মূর্তিতে। এদিন মহাসভার মুখপাত্র অর্চনা চৌহান জানান, ‘বিপ্লবী নেতা’ গডসের স্মৃতিতে দিনটিকে ‘বলিদান দিবস’ হিসেবে তাঁরা পালন করবেন। সেই সঙ্গে দলের মুখপাত্রের দাবি, তাঁরা শিগগিরি এই শহরে একটি মূর্তি স্থাপন করবেন গান্ধী হত্যাকারীর। এর আগে ২০১৭ সালে গোয়ালিয়রেই গডসের আবক্ষ মূর্তি স্থাপন করতে দেখাও গিয়েছিল হিন্দু মহাসভাকে। যদিও বিতর্কের জেরে পরে তা সরিয়ে নেওয়া হয়।

[আরও পড়ুন: ‘হরিয়ানার কফ সিরাপে আফ্রিকায় শিশুমৃত্যু ভারতের জন্য লজ্জাজনক’, মন্তব্য ইনফোসিস প্রতিষ্ঠাতার]

নাথুরাম গডসের মৃত্যুদিন পালন ও দিনটিকে ‘বলিদান দিবস’ হিসেবে পালনকে ‘দেশবিরোধী কাজ’ বলে তোপ দেগেছে কংগ্রেস। মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি অরুণ যাদব দাবি করেছেন, অভিযুক্তদের চিহ্নিত করে এফআইআর দায়ের করা হোক। তাঁর কথায়, ”আবারও দেশের প্রথম জঙ্গি মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের উদ্দেশে প্রার্থনা করেছে হিন্দু মহাসভা। আরতিও করেছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের উচিত এই দেশদ্রোহী ব্যক্তিদের চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে কড়া পদক্ষেপ করা।” শেষ খবর পাওয়া পর্যন্ত তেমন কোনও পদক্ষেপ অবশ্য করার কথা জানা যায়নি।

উল্লেখ্য, কেবল মধ্যপ্রদেশই নয়, আরেক বিজেপি শাসিত রাজ্য কর্ণাটকেও গণেশ বিসর্জনের একটি শোভাযাত্রায় মহাত্মা গান্ধীর হত্যাকারী গডসের ছবি নিয়ে উল্লাস করতে দেখা যায় হিন্দু মহাসভার সদস্যদের। তাদের বিরুদ্ধে অভিযোগ ঘিরে বিতর্ক মাথাচাড়া দিয়েছিল। 

[আরও পড়ুন: অন্য সম্পর্কে জড়িয়েছে প্রেমিকা! গলা কেটে ভিডিওয় প্রেমিক বলল, ‘বাবু, স্বর্গে দেখা হবে’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে