২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘হরিয়ানার কফ সিরাপে আফ্রিকায় শিশুমৃত্যু ভারতের জন্য লজ্জাজনক’, মন্তব্য ইনফোসিস প্রতিষ্ঠাতার

Published by: Biswadip Dey |    Posted: November 16, 2022 11:37 am|    Updated: November 16, 2022 11:37 am

Infosys co-founder Narayana Murthy says death of 66 children in Gambia shamed India। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফ্রিকার গাম্বিয়ায় (Gambia) কফ সিরাপ খেয়ে ৬৬ জন শিশুমৃত্যুর ঘটনায় অভিযোগের তির ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে। গত মাসের এই ঘটনাকে ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি (Narayana Murthy) ”দেশের জন্য লজ্জা” বলে মন্তব্য করলেন। তাঁর দাবি, এটা অত্যন্ত লজ্জাজনক যে, এদেশে তৈরি সিরাপের কারণে এতগুলি শিশুকে প্রাণ হারাতে হয়েছে।

গত অক্টোবরে গাম্বিয়ার ঘটনা প্রকাশ্যে আসে। মেডেন ফার্মাসিউটিক্যাল নামের ওই সংস্থার বিরুদ্ধে অভিযোগ ওঠে, পশ্চিম আফ্রিকার নানা দেশে বিষাক্ত ওষুধ রপ্তানি করার। বিশেষ কয়েকটি কফ সিরাপ খাওয়ার ফলে শিশুদের কিডনি বিকল হয়ে গিয়েছে। পরীক্ষা করে দেখা যায়, বেশ কিছু বিষাক্ত কেমিক্যাল রয়েছে ওই চার কফ সিরাপের মধ্যে। এই ওষুধ খাওয়ার ফলে পেট ব্যথা, বমির মতো উপসর্গ দেখা দেয়। তারপরেই কিডনি বিকল হয়ে নিশ্চিত মৃত্যু। অভিযোগ আসার পরই শুরু হয়েছে তদন্ত। এবার সেই ঘটনার প্রসঙ্গই উঠে এল ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শ্বশুরের মুখে।

[আরও পড়ুন: অন্য সম্পর্কে জড়িয়েছে প্রেমিকা! গলা কেটে ভিডিওয় প্রেমিক বলল, ‘বাবু, স্বর্গে দেখা হবে’]

বেঙ্গালুরুতে ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের নতুন অফিসে এবছরের ইনফোসিস পুরস্কার প্রদানের অনুষ্ঠানে বক্তব্য রাখতে উঠেই এই বিষয়ে মন্তব্য করতে দেখা যায় নারায়ণমূর্তিকে। সেই সঙ্গে ভারতের মতো উন্নয়নশীল দেশে বিজ্ঞানের গবেষণা যে অত্যন্ত জরুরি তাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

কোভিড অতিমারীর সময় দু’টি ভারতীয় সংস্থা যেভাবে টিকা তৈরি করে কোটি কোটি ভারতীয়কে তা প্রদান করেছে তার প্রশংসা করেও নারায়ণমূর্তির দাবি, এখনও অনেক চ্যালেঞ্জ সামলাতে হবে ভারতকে। তিনি বলেন, কোভিড টিকা ভারতে তৈরি হলেও তার ভিত্তি যে প্রযুক্তি ও গবেষণা, তা উন্নত দেশগুলির থেকে পাওয়া। তিনি মনে করিয়ে দিয়েছেন, ডেঙ্গু বা চিকুনগুনিয়ার মতো অসুখের কোনও টিকা এখনও বের করতে পারেননি ভারতীয় বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: ‘গুজরাট আমার তৈরি’, মোদির মন্তব্যে চরম অসন্তোষ গুজরাটে, সামাল দিতে ময়দানে শাহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে