BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার মহিলাদের জন্য কম খরচে জৈব পচনশীল স্যানিটারি প্যাড আনছে রেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 6, 2018 4:39 pm|    Updated: September 14, 2019 2:35 pm

Now Indian Railways to provide bio-degradable pads in stations

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রামীন ভারতের মহিলাদের কাছে স্বল্প মূল্যে স্যানিটারি প্যাড পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। দিনপ্রতি মাত্র ৮০ পয়সায় স্যানিটারি প্যাড পাবেন মহিলারা। সোমবার একথাই বললেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। জৈব অবনতিশীল প্যাড তৈরি করা হবে। যে প্যাড যেমন দামেও কম। তেমন সহজেই পচনশীল। গ্রামীন মহিলাদের কাছে সার্বিকভাবে প্যাডের সুবিধা পৌঁছে দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে রেল। সুলভে স্যানিটারি প্যাড পাওয়া যাবে, এই নিয়ে খুব শিগগির একটি প্রচারাভিযান শুরু করবে রেল। এমনটাই জানিয়েছেন তিনি।

[ছেলের মোবাইলে আসক্তি, ডান হাতের কবজি কেটে নিল বাবা]

এই প্রসঙ্গে রেলমন্ত্রী বলেন, আমরা প্যাড তৈরির প্রকল্পটি বড় করে ভাবতে চাইছি। কেন না বড় বড় সংস্থা যে প্যাড তৈরি করে তা অনেক খরচ সাপেক্ষ। গ্রামীণ ভারতের মহিলাদের পক্ষে সেই ব্যয়বহুলতা অতিক্রম করা সম্ভব নয়। সেজন্যই সহজ পচনশীল প্যাড আনবে রেল। দামও থাকবে সাধ্যের মধ্যে। সারা বছরে একজন মহিলা ১০০ টাকা খরচ করে প্রয়োজনীয় স্যানিটারি প্যাড পেয়ে যাবেন। প্যাডের প্যাকেট প্রতি দাম পড়বে এক অথবা দেড় টাকা। যে বাড়িতে তিনজন মহিলা থাকবেন সেই বাড়িতে দিনে প্যাড প্রতি ৮০ পয়সা খরচ হবে। ভারতীয় আর্থ সামাজিক পরিকাঠামোর কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্যানিটারি প্যাড তৈরির ভার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে দিতে চান গোয়েল। এই প্রসঙ্গে তিনি জানান, দেশের আট হাজার স্টেশনে স্যানিটারি প্যাড তৈরির মেশিন বসবে। প্ল্যাটফর্মের ছাদে থাকবে কারখানা। সেখানেই তৈরি হবে প্যাড। প্ল্যাটফর্ম থেকেই প্যাড কিনতে পারবেন মহিলারা। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই প্যাড তৈরির দায়িত্ব নিতে পারেন। মহিলারাই নিজেদের জন্য স্বাস্থ্যকর উপায়ে এই প্রয়োজনীয় উপকরণটি তৈরি করুক এমনটাই চাইছে রেল। বিষয়টি নিয়ে খুব শিগগির নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধীর সঙ্গে কথা বলতে চান গোয়েল। গোটা প্রকল্পের কাজ যাতে মসৃণভাবে এগোয়, সেই জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[মর্মান্তিক! গুজরাটে বরযাত্রী বোঝাই ট্রাক উলটে মৃত অন্তত ২৬]

উল্লেখ্য, আমাদের সমাজে মহিলাদের ঋতুচক্র সংক্রান্ত যে ছুঁৎমার্গ রয়েছে তা দূর করতেই একটি প্রচারাভিযানের সূচনা করেছেন মানেকা গান্ধী। সম্প্রতি ‘ইয়েস আই ব্লিড’ নাম ভূমিকায় শুরু হয়েছে সেই প্রচারাভিযান। মহিলাদের শারীরবৃত্তীয় ক্রিয়াগুলি যে শ্রেণি, সংস্কৃতি বা বর্ণভেদেও একই থাকে। তাই মনে করিয়ে দিতে এই উদ্যোগ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement