BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রেনের নতুন সময়সূচি আনছে ভারতীয় রেল, জেনে নিন কোথায় পাবেন টাইম টেবিল?

Published by: Kishore Ghosh |    Posted: October 1, 2022 1:37 pm|    Updated: October 1, 2022 1:41 pm

Now Indian Railways To Release Its New All-India Railway Time Table | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত বড় দেশ, তত বিরাট পরিষেবা। ভারতে দু’কোটি ২৩ লক্ষ মানুষ প্রতি দিন ট্রেনে যাতায়াত করেন। কাজেকম্মে যাওয়ার জন্য লোকাল, ঘুরতে যেতে দুরপাল্লার। আমজনতার বাহন সেই রেলের সময়সূচি বদলাচ্ছে এবার। শনিবার ট্রেনের নতুন টাইম টেবিল প্রকাশিত হবে জানিয়েছে ভারতীয় রেল (Indian Rail)। কিন্তু কোথাও পাবেন নতুন টাইম টেবিল?

নতুন টাইম টেবিলের পোশাকি নাম ‘অল ইন্ডিয়া রেলওয়ে টাইম টেবিল’ (All India Railway Time Table)। যাকে ‘ট্রেনস অ্যাট এ গ্লানস’ (Trains at a Glance) বা ট্যাগও (TAG) বলা হয়ে থাকে। দেশে মোট তিন হাজার ২৪০টি মেল ও এক্সপ্রেস ট্রেন চালানো হয়ে থাকে। যার মধ্যে রয়েছে রাজধানী এক্সপ্রেস, বন্দে ভারত এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস, জনশতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেন। সমস্ত ট্রেনরই সময়সূচি বদলাচ্ছে এবার। লক্ষ্য ট্রেনের সময়ানুবর্তিতায় বেশি করে নজর দেওয়া। রেল আধিকারিকরা বলছেন, সময়ানুবর্তিতার সমস্যা মেটাতে ট্রেনের সময়সূচিতে কিছু পরিবর্তন ও সংযোজন আনা হচ্ছে। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, নতুন সময়সূচিতে কোভিড-পর্বের (Covid) আগের তুলনায় ট্রেনের সময়ানুবর্তিতা ৯ শতাংশ বাড়বে। কিন্তু নতুন সময়সূচি কোথায় পাওয়া যাবে?

[আরও পড়ুন: উৎসবের মরশুমে কেন্দ্রের ‘উপহার’, পেট্রল, ডিজেলের উপরে অতিরিক্ত শুল্ক গ্রহণ পিছোল ১ মাস]

রেলের তরফে জানানো হয়েছে, ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইট www.indianrailways.gov.in-এ নতুন সময়সূচি পাওয়া যাবে। রেলের নতুন টাইম টেবিল ‘ট্রেনস অ্যাট এ গ্লানস্’ ই-বুক হিসাবেও রেলের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন গোটা দেশের যাত্রীরা।

[আরও পড়ুন: এক ব্যক্তি এক পদ নীতিতে অনড় কংগ্রেস, রাজ্যসভার বিরোধী দলনেতার পদ ছাড়লেন খাড়গে]

এদিকে জানা গিয়েছে, এবার সরাসরি হোয়াটসঅ্যাপ (WhatsApp) মারফত ট্রেনের পিএনআর স্ট্যাটাস এবং রিয়েল টাইম জার্নি সহ সমস্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন যাত্রীরা। এই পরিবর্তনের জন্য ইতিমধ্যে মুম্বইয়ের একটি সফটওয়্যার কোম্পানির সঙ্গে কাজ শুরু করেছে রেল। ইতিমধ্যে “Railofy” নামের একটি একটি সফটওয়্যার লঞ্চ হয়েছে। এর মাধ্যমে যাত্রীরা খুব সহজে এবং দ্রুত হোয়াটসঅ্যাপ মারফত সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। অর্থাৎ, এর জন্য যাত্রীদের অতিরিক্ত কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে