৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

আত্মনির্ভর ভারত! এবার ভারতীয় সেনার আত্মরক্ষায় এল সম্পূর্ণ দেশীয় বুলেটপ্রুফ জ্যাকেট

Published by: Biswadip Dey |    Posted: April 1, 2021 6:47 pm|    Updated: April 1, 2021 6:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভর ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) স্বপ্নকে সার্থক করে তুলতে ইতিমধ্যেই প্রতিরক্ষামন্ত্রকের তত্ত্বাবধানে দেশেই অস্ত্রশস্ত্র নির্মাণ শুরু হয়েছে। এবার দেশেই তৈরি করা হল লাইটওয়েট বুলেটপ্রুফ জ্যাকেট (Bullet-proof jackets)। ৯ কেজি ওজনের এই জ্যাকেট ব্যবহার করবে ভারতীয় সেনা।

কানপুরে DRDO-র নিজস্ব ল্যাবরেটরিতে তৈরি হয়েছে নবনির্মিত এই জ্যাকেট। সাধারণ ভাবে এই ধরনের বুলেটপ্রুফ জ্যাকেটের ওজন হয় ১০.৪ কেজি। দেশীয় পদ্ধতিকে কাজে লাগিয়ে তার ওজন প্রায় দেড় কেজি কমিয়ে ৯ কেজি করা হয়েছে। ‘ফ্রন্ট হার্ড আর্মার প্যানেল’ ধরনের এই জ্যাকেটকে পরীক্ষা করা হয়েছে চণ্ডীগড়ের ‘টার্মিনাল ব্যালিস্টিকস মিসাইল ল্যাবরেটরি’তে। সেই পরীক্ষায় পুরোপুরি উতরে গিয়েছে এই জ্যাকেট।

মসনদে বসেই দেশকে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় অস্ত্রের ব্যবহারে জোর দিতে দেখা গিয়েছে তাঁকে। সেই দিশায় বিগত দিনে একের পর এক পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার। এরই মধ্যে অনেকটা স্বাবলম্বী হয়েছে ভারত। ফলে অস্ত্র আমদানি কমেছে প্রায় ৩৩ শতাংশ। এবার এল ‘মেড ইন ইন্ডিয়া’ বুলেটপ্রুফ জ্যাকেট। যা সীমান্তরেখায় কঠোর প্রহরারত ভারতীয় সেনার আত্মরক্ষায় সাহায্য করবে।

এর আগে গত জানুয়ারিতে এক মেজর পদমর্যাদার সেনা অফিসার অনুপ মিশ্র তৈরি করেছিলেন বিশ্বের প্রথম এমন বুলেটপ্রুফ জ্যাকেট যা ছেলেমেয়ে নির্বিশেষে সকলেই পরতে পারবেন। সেই জ্যাকেট চমকে দিয়েছিল সকলকে। এবার ডিআরডিও-র তত্ত্বাবধানে তৈরি হল লাইটওয়েট এই জ্যাকেট।

প্রসঙ্গত, এর আগে ডিআরডিও একটি স্পেশাল জ্যাকেট বানিয়েছিল, যেটি তৈরি হয়েছিল পিপিই কিটের ভিতরে পরার জন্য। আসলে গরমকালে একটানা পিপিই কিট পরে থাকাটা বেশ কঠিন। এই জ্যাকেটের ভিতরে তরল ভরে সেটিকে পিপিই কিটের মধ্যে শরীর ঠান্ডা থাকবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement