১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সর্বদা তাজমহল দেখার সাধ পূরণ নাও হতে পারে ভারতীয়দের, কেন জানেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 3, 2018 8:02 am|    Updated: January 3, 2018 8:02 am

Now only 40 thousand Indians can visit Taj Mahal per day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগ্রায় পা রেখেও সাধের তাজমহল দেখা হল না। এর থেকে আফসোসের বোধহয় আর কিছু হয় না। কোনও ভারতীয়ই পর্যটকই এ সুযোগ হতাছাড়া করতে চান না। তবে এবার থেকে এব্যাপারে সচেতন থাকতে হবে। কেননা মোট কতজন ভারতীয় পর্যটক দৈনিক তাজমহলে পা রাখতে পারেন, সেই সংখ্যা নির্দিষ্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ পশুখাদ্য মামলায় লালুর সাজা ঘোষণা বৃহস্পতিবার ]

মঙ্গলবার দিল্লিতে এ নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানে ছিলেন শীর্ষ আমলা, এএসআই অফিসার, পুলিশ ও প্যারামিলিটারি ফোর্সের প্রতিনিধিরা। সম্মিলিতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়, দৈনিক ৪০,০০০ হাজার ভারতীয় দর্শককে তাজমহল দেখার অনুমতি দেওয়া হবে। বিদেশি দর্শকের ক্ষেত্রে অবশ্য এরকম কোনও সীমাবদ্ধতা থাকছে না। এই সিদ্ধান্ত কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মাকে জানানোও হয়েছে। আগামী দু-একদিনের মধ্যেই নোটিস জারি করে তা সাধারণ পর্যটকদের জন্য জানানো হবে।

আর নয় ট্রেন লেট, অভিনব পরিকল্পনায় বাজিমাতের ভাবনা রেলের ]

মূলত দুটি কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক, তাজমহলের সুরক্ষা ও পরিবেশ রক্ষা। ইতিমধ্যেই তাজমহলের বিভিন্ন অংশে মেরামতির কাজ চলছে। প্রতিদিন যে হারে পর্যটকরা সেখানে ভিড় জমান, তাতে মেরামতির কাজ সুষ্ঠুভাবে করা প্রায় অসম্ভব। দ্বিতীয়ত, কোনও কোনও দিন অতিরিক্ত ভিড়ের কারণে পদপিষ্ট হওয়ার মতোও পরিস্থিতি তৈরি হয়। তা এড়াতেই এমন সিদ্ধান্ত। এখন দেশের বাইরে থেকে যাঁরা আসছেন, তাঁদের অগ্রাধিকার দেওয়াই বাঞ্ছনীয়। তাই দেশের দর্শকদের সংখ্যাতেই রাশ টানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেক্ষেত্রে ভারতীয় দর্শকদের ক্ষেত্রে টিকিট বিক্রি চল্লিশ হাজার ছাড়িয়ে গেলে আর কোনও টিকিট দেওয়া হবে না। তবে পর্যটকদের সুবিধার্থে অনলাইন টিকিট কাটার ব্যবস্থা আছে। এবং অ্যাডভান্স টিকিটও কাটা যাবে। পাশাপাশি তাজমহলের মূল অংশে প্রবেশের জন্য মাথাপিছু একশো টাকার টিকিট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় পর্যটকদের জন্য এখন যে কোনও রকম টিকিটের মূল্য ৪০ টাকা। একশোর পাশাপাশি ৫০ টাকার একটি টিকিট রাখারও ভাবনা আছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষর।

[ উর্দুতে অনুবাদ করেছিলেন গীতা, প্রয়াত কবি আনওয়ার জালালপুরি ]

গড় পরিসংখ্যান জানাচ্ছে, পর্যটনের ভরা মরশুমে তাজমহলে চত্বরে মোটামুটি ৬০-৭০ হাজার পর্যটক থাকেন। ২০১৪-এর দিওয়ালিতে যা গিয়ে দাঁড়িয়েছিল প্রায় দেড় লক্ষ। এত মানুষের চাপে সমাধি যারপরনাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই দৈনিক পর্যটকের সংখ্যায় সীমা টানার এই সিদ্ধান্ত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে