Advertisement
Advertisement
Indian Railways

এবার হোয়াটসঅ্যাপেই খাবার অর্ডার করা যাবে! যাত্রীদের জন্য নয়া পরিষেবা রেলের

হোয়াটসঅ্যাপে খাবার অর্ডারে ঝক্কি কমবে যাত্রীদের, দাবি রেলের।

Now order food by WhatsApp Indian Railways starts new E-Catering service | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:February 6, 2023 9:14 pm
  • Updated:February 6, 2023 9:14 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ট্রেনে বসে হোয়াটসঅ্যাপে (WhatsApp) নম্বরে অর্ডার দিলেই যাত্রীর কাছে পৌঁছবে পছন্দের খাবার। নয়া ই-ক্যাটারিং (E-Catering) পরিষেবা আনছে রেল (Indian Railways)। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ট্রেনের যাত্রীদের এই সুবিধা দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ মারফত ই-ক্যাটারিং পরিষেবায় যাত্রীদের প্রতিক্রিয়া দেখে পরবর্তীকালে অন্য ট্রেনগুলিতেও এই পরিষেবা শুরু করা হবে। রেল সূত্রে এমনটাই জানা গিয়েছে।

সোমবারই ভারতীয় রেলের তরফে হোয়াটসঅ্যাপে ই-ক্যাটারিং পরিষেবার ঘোষণা করা হয়। খাবার অর্ডারের জন্য +91-8750001323 নম্বর দেওয়া হয়েছে। রেলের বিবৃতিতে বলা হয়েছে, যে যাত্রীরা অনলাইনে টিকিট কাটবেন, প্রথম তাঁদের কাছে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট থেকে মেসেজ আসবে। ওই অ্যাকাউন্ট বা ফোন নম্বর ব্যবহার করেই ট্রেনের যাত্রাপথে পছন্দের রেস্তোরাঁ থেকে পছন্দের খাবার বুকিং করতে পারবেন। এর জন্যে আলাদা করে কোনও অ্যাপ ডাউনলোডের প্রয়োজন নেই। আইআরসিটিসির ই-কেটারিং ওয়েবসাইট থেকেই সেই কাজটা করতে পারবেন দূরপাল্লার ট্রেনের যাত্রীরা।

Advertisement

[আরও পড়ুন: স্যালুট ভারতীয় সেনা, বরফ ভেঙে অন্তঃসত্ত্বাকে ৫ কিমি দূরে অ্যাম্বুল্যান্সে পৌঁছে দিলেন জওয়ানরা]

রেল সূত্রে জানা গিয়েছে, খাবার বুকিংয়ের জন্য এআই চ্যাটবট (AI Chatbot) ব্যবহার করা হবে। দ্বিতীয় ধাপে ই-কেটারিং সংক্রান্ত পরিষেবা সংক্রান্ত যাত্রীদের যাবতীয় প্রশ্নের উত্তর দেবে এআই চ্যাটবট। তাঁদের জন্য খাবারও বুকিং করে দেবে। কীভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করা যাবে, তা বোঝাতে সোমবার একটি ছবিও পোস্ট করেছে রেল। ওই ছবিতে দেখা গিয়েছে, সংশ্লিষ্ট যাত্রীর নাম, পিএনআর নম্বর (PNR Number), কোন ট্রেনের কোন বগিতে আসন পেয়েছেন, কত নম্বর সিট, যাবতীয় তথ্য দিতে হবে পরিষেবা পেতে। একেবারে নীচে ‘Order Food’ বলে অপশন রয়েছে। সেখানে ক্লিক করলেই ই-ক্যাটেরিং পরিষেবা মিলবে।

Advertisement

[আরও পড়ুন: আর্জেন্টিনা থেকে এল উপহার, মেসির জার্সি হাতে পেলেন মোদি ও জয়শংকর]

বলা বাহুল্য, হোয়াটসঅ্যাপে খাবার অর্ডারে ঝক্কি কমবে যাত্রীদের। কারণ চলন্ত ট্রেন অনেক ক্ষেত্রে ইন্টারনেট পরিষেবা বিঘ্নিত হয়। অ্যাপ চলতে পারে না ঠিক মতো। এই অবস্থায় হোয়াটসঅ্যাপের মতো সরল প্রক্রিয়া দ্রুত খাবার অর্ডার দিতে পারবেন যাত্রী। এমনটাই মনে করছে ভারতীয় রেল।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ