Advertisement
Advertisement

Breaking News

Parliament House

গণেশ চতুর্থীতেই নতুন সংসদ ভবনে প্রবেশ! বিশেষ অধিবেশনে থাকছে আর কী চমক?

১৯ সেপ্টেম্বর নতুন সংসদ ভবনে স্থানান্তরিত হবে বিশেষ অধিবেশন।

Now Parliament's special session moves to new building on Ganesh Chaturthi, September 19 | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:September 6, 2023 3:43 pm
  • Updated:September 14, 2023 6:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের ডাকা পার্লামেন্টের বিশেষ অধিবেশন নিয়ে জল্পনা তুঙ্গে। ‘এক দেশ এক নির্বাচন’, দেশের নাম পালটে ভারত, এমন হাজারও প্রসঙ্গ উঠছে। ১৮ থেকে ২২ সেপ্টেম্বর অবধি চলবে ওই অধিবেশন। এবার সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ১৮ তারিখ বিশেষ অধিবেশন পুরনো ভবনে শুরু হলেও পরদিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বরে তা স্থানান্তরিত হবে নতুন সংসদ ভবনে (New Parliament House)। ১৯ সেপ্টেম্বর পড়ছে গনেশ চতুর্থী। শুভদিনে নতুন ভবনে প্রথম অধিবেশনের ভাবনা মোদি সরকারের। তাহলে কি এই কারণেই বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে কেন্দ্র?

গত ২৮ মে নতুন সংসদ ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। গনেশ চুতর্থীর দিন তার কার্যক্রমের মহরত হতে চলেছে। উল্লেখ্য, গত বৃহস্পতিবার পার্লামেন্টের বিশেষ অধিবেশনের কথা ঘোষণা করেন সংসদ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। তিনি জানান, আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর বসবে পার্লামেন্টের বিশেষ অধিবেশন। যদিও সেই সময় ওই অধিবেশনের উদ্দেশ্য নিয়ে মুখ খোলেনননি কেন্দ্রীয় মন্ত্রী। এর পরই ‘এক দেশ এক নির্বাচন’ পরিকল্পনা নিয়ে বিরোধী দলগুলির মধ্যে জল্পনা তুঙ্গে ওঠে।

Advertisement

[আরও পড়ুন: প্রয়াত মোদির নিরাপত্তা কনভয় SPG-র প্রধান, বয়স হয়েছিল ৬১ বছর]

ইতিমধ্যে কংগ্রেসের তরফে জানানো হয়েছে, বিশেষ অধিবেশন বয়কট করছে না তারা। বুধবার এই বিষয়ে দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, ”আমরা সিদ্ধান্ত নিয়েছি সংসদের বিশেষ অধিবেশন বয়কট করব না। এটাই আমাদের সুযোগ জনগণ ও সমস্ত দলের হয়েই ইস্যুগুলি তুলে ধরার। বিভিন্ন ইস্যু তুলে ধরার সেরা সুযোগ এটাই।” তবে সেই সঙ্গে আচমকা অধিবেশন ডাকা নিয়ে বিজেপিকে তোপও দেগেছেন তিনি। কোন কোন ইস্যু তুলে ধরার কথা ভাবছে বিরোধীরা? সে প্রসঙ্গেও মুখ খুলেছেন হাত শিবিরের বর্ষীয়ান নেতা। তিনি জানিয়েছেন, মূলত ৯টি গুরুত্বপূর্ণ ইস্যু সংসদে উত্থাপন করবেন তাঁরা। মূল্যবৃদ্ধি, আর্থিক বৈষম্য, মধ্যবিত্তের হয়রানির মতো ইস্যু তোলার কথা জানিয়েছেন জয়রাম।

Advertisement

[আরও পড়ুন: বয়কট নয়, আলোচনাতেই মোদি সরকারকে সংসদে কোণঠাসা করতে চায় বিরোধীরা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ