১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের নাগরিকত্ব পেল তিব্বতী শরণার্থীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 18, 2017 1:13 pm|    Updated: October 8, 2019 4:28 pm

Now, Tibetan refugees to get Indian passport

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা আগ্রাসনের মুখে ভারতে আশ্রয় নিয়েছিলেন হাজার হাজার তিব্বতী। ভিটে মাটি হারিয়ে বছরের পর বছর ভারতে উদ্বাস্তু রূপে বসবাস করছেন তাঁরা। তবে এবার উদ্বাস্তু পরিচয় ঘুঁচে ভারতের নাগরিকত্ব পেতে চলেছেন তাঁরা। কেন্দ্রীয় সরকারের নয়া নীতি মতে ১৯৫০ থেকে ১৯৮৭ সালের ওই তিব্বতী পরিবারে জন্মগ্রহণ করেছেন যারা, তাঁরা ভারতীয় পাসপোর্ট পাবেন।

[এক বছরে ৪৩৪টি হারানো শিশুকে উদ্ধার করে নজির এই অফিসারের]

তিব্বতী শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া নিয়ে একটি মামলা হয়েছিল দিল্লি হাই কোর্টে। তারই প্রেক্ষিতে ২০১৬ সালে উদ্বাস্তুদের ভারতের নাগরিকত্ব দেওয়ার নির্দেশ দেয় আদালত। এ বিষয়ে সরকারের তরফ থেকে বিচারপতি সঞ্জীব সচদেবকে জানানো হয়েছে, ২০১৬ সালের দিল্লি হাই কোর্টের রায় মেনে এই পদক্ষেপ নিয়েছে সরকার। ২০১৭ সালের মার্চ থেকেই কার্যকর করা হয়েছে এই নতুন নীতি। ১৯৫০ থেকে ১৯৮৭ সালের মধ্যে তিব্বতী শরণার্থী পরিবারে যাঁরা জন্মেছেন তাঁদের দেশের নাগরিক বলে গণ্য করা হবে। এই নতুন নীতির দ্বারা উপকৃত হবেন কয়েক হাজার তিব্বতী।

[মন্দির-মসজিদে বন্ধ হোক লাউডস্পিকার, ফের সরব সোনু]

ইতিমধ্যে, বিদেশমন্ত্রক থেকে দেশে ও বিদেশে ভারতের সমস্ত পাসপোর্ট অফিসে নির্দেশ দেওয়া হয়েছে যে ২৬/০১/১৯৫০ থেকে ০১/০৭/১৯৮৭\ সালের মধ্যে যাঁরা জন্মেছেন তাঁদের ভারতীয় পাসপোর্টের আবেদন মঞ্জুর করা হোক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে