১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বাস স্ট্যান্ডে থাকবে স্তন্যদানের আলাদা জায়গা, প্রশংসিত সরকারের সিদ্ধান্ত

Published by: Sulaya Singha |    Posted: August 26, 2019 12:06 pm|    Updated: August 26, 2019 12:07 pm

Now Uttar Pradesh will get breast feeding cubicles in Bus stations

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শপিং মল কিংবা বিমানবন্দর, প্রকাশ্যে সন্তানকে স্তন্যপান নিয়ে মহিলাদের হেনস্তার শিকার হওয়ার ঘটনা বারবারই শিরোনামে উঠে এসেছে। খাস কলকাতাতেও ঘটেছে এমন ঘটনা। এই পরিস্থিতিতে বিভিন্ন শপিং মলে স্তন্যদানের জন্য আলাদা ঘরের ব্যবস্থাও করা হয়েছে। তবে এবার উত্তরপ্রদেশ প্রশাসন যে উদ্যোগ নিয়েছে, তা থেকে শিক্ষা নিতেই পারে অন্যান্য রাজ্যগুলি। এবার যোগী আদিত্যনাথের রাজ্যের প্রতিটি সরকারি বাস স্ট্যান্ডে স্তন্যদানের আলাদা জায়গা তৈরি করা হচ্ছে।

[আরও পড়ুন: জম্মু ও কাশ্মীরের রাজ্যপালই হোন বিজেপি সভাপতি, কটাক্ষ অধীর চৌধুরির]

উত্তরপ্রদেশ স্টেট রোড ট্রানসপোর্ট কর্পোরেশনের (UPSRTC) ম্যানেজিং ডিরেক্টর রাজ শেখর জানান, এই বিশেষ স্থান মায়েদের নিঃসন্দেহে অনেকখানি স্বস্তি দেবে। কারণ প্রকাশ্যে সন্তানকে স্তন পান করাতে অনেকেই লজ্জা পান, অনেককে আবার কটাক্ষের সম্মুখীনও হতে হয়। রাজ্যের সমস্ত সরকারি বাস স্টেশনগুলিতে স্তনদানের আলাদা জায়গা তৈরির জন্য বরাদ্দ হয়েছে আড়াই কোটি টাকা। মোট ২৪২টি বাস স্ট্যান্ডের মধ্যে প্রথম ফেজে ২৩টিতে কিউবিক্যাল তৈরি হবে। আর চলতি বছর নভেম্বরে পরের ফেজেই বাকি জায়গাগুলিতে এমন কিয়স্ক বানানোর কাজ সম্পন্ন হবে।

Cubicles

স্টেনলেস স্টিলের কেবিনগুলি ওজনে বেশ হালকা। এগুলি প্রয়োজন মতো খুলে স্থানান্তরিতও করা যাবে। ৮ এমএম-এর প্লেট দিয়ে তৈরি এর দেওয়াল। একটি কিউবিক্যালের মধ্যে পার্টিশন দিয়ে দুটি কামরা বানানো হবে। যাতে স্তনদানের পাশাপাশি অনায়াসে শিশুদের ডাইপারও বদলানো যায়। মায়েদের যাতে সন্তানকে নিয়ে কোনও অসুবিধা না হয়, তার জন্য এলইডি লাইট-ফ্যান, সবকিছুর ব্যবস্থাই থাকবে এখানে। প্রশাসনিক বৈঠকে সর্বসম্মতিক্রমেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। যোগী সরকারের এমন সিদ্ধান্ত প্রশংসা কুড়োচ্ছে গোটা দেশের। খুশি মায়েরাও। এবার থেকে অন্তত বাস স্ট্যান্ডে সন্তানকে নিয়ে আর সমস্যা পড়তে হবে না তাঁদের।

[আরও পড়ুন: নগ্ন ছবির বদলে পাঁচতারা হোটেলে চাকরির টোপ, কুপ্রস্তাব দিয়ে শ্রীঘরে ইঞ্জিনিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে