২৫ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৫ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলার মীমাংসা হয়েছে। বিতর্কিত জমিতে রাম মন্দির তৈরি করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। যদিও সোমবার এই রায় পুনর্বিবেচনার জন্য হলফনামা জমা দিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। আর ঠিক এই সময়েই জানা গেল যে তাজমহলের জন্য বিখ্যাত আগ্রার নাম বদলে ফেলার তোড়জোড় শুরু করেছে যোগী সরকার। অতীতে প্রচলিত অগ্রবন নামেই নাকি এবার থেকে ডাকা হবে আগ্রাকে। ইতিমধ্যে এই বিষয়ে গবেষণাও শুরু করেছেন আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। সত্যিই আগ্রার নাম অগ্রবন ছিল কিনা তা সম্পর্কে তথ্যপ্রমাণ সংগ্রহের কাজ করছেন তাঁরা।

[আরও পড়ুন: ‘ধর্ষণের জবাব ধর্ষণেই’, লাইভ অনুষ্ঠানে প্রাক্তন সেনাপ্রধানের মন্তব্য ঘিরে নিন্দার ঝড়]

উত্তরপ্রদেশ প্রশাসন সূত্রে খবর, ২০১৭ সালে ক্ষমতায় আসার পরেই উত্তরপ্রদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকার নাম বদলানোর সিদ্ধান্ত নেন যোগী আদিত্যনাথ। এরপর এলাহাবাদ থেকে মোঘলসরাই স্টেশন সবেরই নাম বদল হয়েছে। মোঘলসরাইয়ের পরিবর্তে রাখা হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। ফৈজাবাদের নাম হয়েছে অযোধ্যা। এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ। আর এবার নজরে রয়েছে আগ্রা। এখানকার অনেক হিন্দু সংগঠনের দাবি হল, অতীতে এই জায়গার নাম অগ্রবন ছিল। কিন্তু, পরবর্তী সময়ে মোঘল শাসক শাহজাহান স্ত্রী মমতাজের স্মৃতিতে তেজোমহল নামে একটি শিব মন্দির ভেঙে তাজমহল নামে স্মৃতিসৌধ তৈরি করেন। তখন তিনিই নাকি জায়গার নাম বদলে দিয়েছিলেন। যদিও এই বিষয় নিয়ে অনেক বির্তক আছে।

তাই আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগকে এই বিষয়ে গবেষণা করার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। কেন ও কোন পরিস্থিতিতে অগ্রবনের নাম আগ্রা হয়েছে তা খতিয়ে দেখতে বলা হয়েছে। আসলে নাম বদলানোর আগে সমস্ত দিক খতিয়ে দেখতে চাইছে যোগী প্রশাসন। যাতে বিষয়টি আদালতে পৌঁছলেও কোনও অসুবিধা না হয়।

[আরও পড়ুন: শিব সেনা নিজের রাস্তা দেখুক, সরকার গঠন নিয়ে ডিগবাজি পওয়ারের]

আম্বেদকর বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, আগ্রার নামকরণ সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়েছে প্রশাসন। এ নিয়ে কাজ শুরু হয়েছে। খুব তাড়াতাড়ি এই বিষয়ে রিপোর্ট জমা করা হবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং