৪ শ্রাবণ  ১৪২৬  শনিবার ২০ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ, সোমবার ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (আইএমএ) ডাকে দেশজুড়ে চিকিৎসকদের কর্মবিরতি। কলকাতায় এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক নিগ্রহের প্রতিবাদে এবং হাসপাতালে চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের নিরাপত্তার দাবিতে শুক্রবারই ধর্মঘটের সিদ্ধান্ত ঘোষণা করে চিকিৎসকদের সর্বোচ্চ সংগঠন। তবে এই ধর্মঘটে শামিল হচ্ছেন না নয়াদিল্লির এইমসের চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, সোমবার সকালে কলকাতার ডাক্তারদের সমর্থনে প্রতিবাদ মিছিল করবেন। রোগীদের কথা ভেবেই আপাতত ধর্মঘটে না যাওয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছেন এইমসের চিকিৎসকরা। আইএমের ধর্মঘটে দেশের সমস্ত হাসপাতালে সমস্ত অ-অত্যাবশ্যক পরিষেবা বন্ধ থাকবে। অর্থাৎ, জরুরি ও রুটিন পরিষেবাগুলিই শুধু চালু থাকবে। এর ফলে সোমবার দেশজুড়ে স্বাভাবিক চিকিৎসা পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। কলকাতার ডাক্তারদের সমর্থনে ইতিমধ্যেই প্রতীকী প্রতিবাদে অংশ নিয়েছেন দেশের নানাপ্রান্তের চিকিৎসকরা।

[আরও পড়ুন: রাজ্যের কাজে হস্তক্ষেপ করছে কেন্দ্র, প্রধানমন্ত্রীর কাছে নালিশ তৃণমূলের]

বৃহস্পতিবার দিল্লির এইমস-এ চিকিৎসকরা কলকাতায় হাসপাতালে জুনিয়র ডাক্তার নিগ্রহের প্রতিবাদে হেলমেট পরে এবং মাথায় ব্যান্ডেজ বেঁধে কাজ করেছিলেন। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের আন্দোলনের সমর্থন জানিয়ে শুক্রবার থেকে দেশের বিভিন্ন অংশে মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রতীকী প্রতিবাদ চলছে। এরমধ্যেই আইএমএ হাসপাতালে চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের নিরাপত্তার জন্য একটি আইন প্রণয়নের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে দাবি জানিয়েছে। অন্যদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন হাসপাতালে নিরাপত্তা সুনিশ্চিত করতে যথাযথ আইনের প্রয়োগের জন্য সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি, পরিষেবা বিঘ্নিত না করে প্রতীকী আন্দোলন করার জন্যও চিকিৎসকদের আবেদন জানিয়েছেন তিনি। 

[আরও পড়ুন:আস্তাকুঁড়ে থেকে উদ্ধার হওয়া শিশুকে দত্তক নিচ্ছেন সাংবাদিক দম্পতি]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং