Advertisement
Advertisement

Breaking News

UGC-NET

স্থগিত হওয়া ইউজিসি-নেটের নয়া দিন জানাল NTA, কবে পরীক্ষা?

স্থগিত হওয়া ইউজিসি-নেট এবং সিএসআইআর ইউজিসি নেটের দিনক্ষণ ঘোষণা করল এনটিএ। সিএসআইআর ইউজিসি নেট হবে আগামী ২৫-২৭ জুলাই। ইউজিসি-নেটের ২০২৪ সালের জুন মাসের সাইকেলের পরীক্ষা গ্রহণ করা হবে ২১ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে। এনসিইটি ২০২৪-এর পরীক্ষা হবে আগামী ১০ জুলাই।

NTA announces fresh dates for UGC-NET, CSIR UGC-NET
Published by: Sayani Sen
  • Posted:June 29, 2024 8:39 am
  • Updated:June 29, 2024 1:32 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্থগিত হওয়া ইউজিসি-নেট এবং সিএসআইআর ইউজিসি নেটের দিনক্ষণ ঘোষণা করল এনটিএ। সিএসআইআর ইউজিসি নেট হবে আগামী ২৫-২৭ জুলাই। ইউজিসি-নেটের ২০২৪ সালের জুন মাসের সাইকেলের পরীক্ষা গ্রহণ করা হবে ২১ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে। এনসিইটি ২০২৪-এর পরীক্ষা হবে আগামী ১০ জুলাই।

গত ১৮ জুলাই, ন্যাশনাল টেস্টিং এজেন্সি ইউজিসি-নেট (UGC-NET) পরীক্ষা নেয়। প্রায় ৯ লক্ষের উপর পরীক্ষার্থী তাতে অংশ নেয়। মাত্র একদিন পরই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হয়। ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিসিস ইউনিটের তরফে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে গরমিলের অভিযোগ এসেছে। আর ওই অভিযোগের ভিত্তিতে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, পরীক্ষায় বেনিয়ম হয়েছে। সে কারণেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। ইউজিসি-নেট সংক্রান্ত গরমিলের অভিযোগের তদন্তভার সিবিআইয়ের। নতুন করে ইউজিসি-নেট পরীক্ষা নেওয়া হবে। সেই সময় অবশ্য আবার কবে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি। শুক্রবার রাতে দিনক্ষণ ঘোষণা করল NTA।

Advertisement

[আরও পড়ুন: শপথ ইস্যু: মুখ্যমন্ত্রী ও তৃণমূলের বিরুদ্ধে মানহানির মামলা দায়েরের পথে রাজ্যপাল]

উল্লেখ্য, NEETপরীক্ষা নিয়ে গোটা দেশজুড়ে চলছে জোর বিতর্ক। পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন ৬৭ জন। তাদের মধ্যেও নাকি গ্রেস মার্কস পেয়েছিলেন অন্তত ৬ জন। সেই গ্রেস মার্কস বাতিল হলে ৬০-৭০ পয়েন্ট কম পাবেন পরীক্ষার্থীরা। ১,৫৬৩ জন পরীক্ষার্থী ‘ভুল’ প্রশ্নের জন্য গ্রেস মার্কস পেয়েছিলেন। তাঁদের সেই বাড়তি গ্রেস মার্কস বাতিল করে দেওয়া হয়েছে। নিট পরীক্ষায় ব্যাপক অসঙ্গতির অভিযোগ তুলে পরীক্ষা বাতিল ও কাউন্সেলিং বন্ধের আর্জি জানিয়ে দায়ের হয় একাধিক মামলাও। সেই মামলায় ইতিমধ্যে প্রশ্নের মুখে পড়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। টানাপোড়েনের আবহেই স্থগিত হয়ে যায় ইউজিসি-নেট। 

Advertisement

[আরও পড়ুন: এসটিএফের জালে ‘শাহাদত’ মডিউলের আরও ১, চেন্নাই থেকে ধৃত জঙ্গি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ