BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোথায় ২ কোটি, মোদি জমানায় সরকারি চাকরি পেয়েছেন মাত্র ৭ লক্ষ! বলছে কেন্দ্রই

Published by: Biswadip Dey |    Posted: July 27, 2022 5:00 pm|    Updated: July 27, 2022 5:17 pm

Of over 22.05 crore applicants, more than 7.22 lakh got govt jobs during 2014-22। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৪ সালে বছরে ২ কোটি করে কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। ২০১৪ সালেই ক্ষমতায় এসেছিল মোদি সরকার। তারপর কেটে গিয়েছে ৮ বছর। এই সময়কালে কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরির (Central govt jobs) জন্য আবেদন করেছিলেন ২২ কোটি ৫ লক্ষ মানুষ। তাঁদের মধ্যে চাকরি পেয়েছেন ৭ লক্ষ ২২ হাজার জন। লোকসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছে কেন্দ্র। সেই সঙ্গে জানিয়েছে, কেন্দ্র নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে সদাসচেষ্ট।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) বুধবার এই বিষয়ে বিশদে জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ২০১৪-১৫ থেকে ২০২১-২২ অর্থবর্ষে সব মিলিয়ে চাকরি পেয়েছেন ৭ লক্ষ ২২ হাজার ৩১১ জন। আর এই সময়ে চাকরির জন্য আবেদন করেছেন মোট ২২ কোটি ৫ লক্ষ ৯৯ হাজার ২৩৮ জন। এই সংক্রান্ত পরিসংখ্যান জানাতে গিয়ে জিতেন্দ্র বলেছেন, ২০১৪-১৫ থেকে প্রতি অর্থবর্ষে চাকরি পেয়েছেন যথাক্রমে ১ লক্ষ ৩০ হাজার ৪২৩ জন, ১ লক্ষ ১১ হাজার ৮০৭ জন, ১ লক্ষ ১ হাজার ৩৩৩ জন, ৭৬ হাজার ১৪৭ জন, ৩৮ হাজার ১০০ জন, ১ লক্ষ ৪৭ হাজার ৯৬ জন, ৭৮ হাজার ৫৫৫ জন এবং ৩৮ হাজার ৮৫০ জন।

[আরও পড়ুন: ইডির ক্ষমতায় সিলমোহর সুপ্রিম কোর্টের, অর্থপাচার মামলায় গ্রেপ্তারির অনুমতি শীর্ষ আদালতের]

এই পরিসংখ্যান জানানোর পাশাপাশি জিতেন্দ্র সিং দাবি করেছেন, দেশে চাকরির পরিস্থিতি তৈরি করতে নানা ধরনের পদক্ষেপ করছে কেন্দ্র। সৃষ্টি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান। তাঁর কথায়, ”কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক ও বিভাগে শূন্যপদ, তাদের সংযুক্ত ও অধীনস্থ দপ্তরগুলিতে অবসর, পদোন্নতি, পদত্যাগ, মৃত্যুর কারণে উদ্ভূত হয়। সমস্ত মন্ত্রক ও বিভাগকে শূন্যপদগুলি পূরণের জন্য দ্রুত পদক্ষেপ করতে বলা হচ্ছে।”

প্রসঙ্গত, করোনা আবহে দেশের বেকারত্ব আরও বড় সমস্যা হয়ে উঠেছে। ২০২০ সালের মার্চ মাসে দেশব্যাপী লকডাউনের পরিস্থিতিতে ক্রমেই খারাপ হয়েছে পরিস্থিতি। গত পাঁচ দশকে দেশে বেকারত্বের হার সর্বোচ্চ হারে পৌঁছেছে বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে লোকসভায় কর্মসংস্থান নিয়ে মুখ খুলল কেন্দ্র।

[আরও পড়ুন: দু’বছরে দেশে ৪,৪৮৬ জন জেলবন্দির মৃত্যু! শীর্ষে উত্তরপ্রদেশ, জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে