BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আরও ১০ দিন এই পরিষেবাগুলি মিলবে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোটে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 14, 2016 1:18 pm|    Updated: November 14, 2016 3:36 pm

Old notes valid for key utility payments till November 24

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলে সাধারণ মানুষের দুর্দশা ঘোচাতে কেন্দ্রের নজিরবিহীন পদক্ষেপ। ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোটের বৈধতা বাড়ল আরও ১০ দিন। কেন্দ্রীয় অর্থসচিব শক্তিকান্ত দাস এ কথা জানিয়ে সোমবার বলেন, নির্দিষ্ট কয়েকটি পরিষেবার ক্ষেত্রে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত পুরনো বড় নোট ব্যবহার করা যাবে।

তিনি আরও জানিয়েছেন, দেশের আর্থিক পরিস্থিতির উপর কেন্দ্র কড়া নজর রাখছে। নগদ টাকা যাতে দেশের প্রত্যন্ত প্রান্তেও পর্যাপ্ত পরিমাণে পৌঁছয় সে দিকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। যে কোনও মূল্যে ও উপায়ে সাধারণ মানুষের কাছে নতুন টাকা পৌঁছে দেওয়া কেন্দ্রের দায়িত্ব বলে জানিয়েছেন তিনি। এটিএমে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট পৌঁছে দিতে টাস্ক ফোর্স গঠন করেছেন প্রধানমন্ত্রী। যার নেতৃত্বে রয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর। ইতিমধ্যেই নতুন নোট এটিএমে ভরার কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থসচিব।

কোথায় কোথায় ব্যবহার করা যাবে পুরনো ৫০০ ০ ১০০০ টাকার নোট? কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, সরকারি হাসপাতাল, রেলের টিকিট, বিমানের টিকিট, দুধের ডিপো, শ্মশান ও পেট্রোল পাম্প, মেট্রো রেলে, ওষুধের দোকানে, এলপিজি গ্যাস সিলিন্ডার কিনতে, বিদ্যুৎ ও জলের বিল মেটাতে, কোনও কোনও ক্ষেত্রে কোর্ট ফি-ও জমা দেওয়া যাবে। দেশে পর্যাপ্ত নগদ টাকা মজুত রয়েছে, তাই সাধারণ মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

অন্যদিকে, কেন্দ্রের এই বৈপ্লবিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর সি রঙ্গরাজন। নগদে লেনদেন ছাড়াও বিকল্প পদ্ধতিগুলি ব্যবহার করা শুরু করলে দেশের অর্থনীতিতে আরও স্বচ্ছতা আসবে বলে মনে করেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement