Advertisement
Advertisement
Lok Sabha Speaker

ওম বিড়লা বনাম কে সুরেশ, লোকসভার স্পিকার পদ নিয়ে মহারণ শাসক-বিরোধীর

মঙ্গলবার ইন্ডিয়া জোটের পক্ষে মনোনয়ন জমা দিলেন কে সুরেশ। ডেপুটি স্পিকার চেয়ে না পেয়ে পালটা মনোনয়ন দিল ‘ইন্ডিয়া’ জোট।শেষ মুহূর্তে বিরোধীরা পালটা প্রার্থী দেওয়ায় বুধবার লোকসভার স্পিকার নির্বাচনের জন্য ভোট হতে চলেছে।

Om Birla vs K Suresh for Lok Sabha Speaker Post
Published by: Kishore Ghosh
  • Posted:June 25, 2024 12:25 pm
  • Updated:June 25, 2024 1:24 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: ওম বিড়লাকেই (Om Birla) স্পিকার পদে মনোনয়ন দিল এনডিএ (NDA)। অন্যদিকে ডেপুটি স্পিকার চেয়ে না পেয়ে পালটা মনোনয়ন দিল ‘ইন্ডিয়া’ জোট (INDIA Allience)। রাজধানীতে জমজমাট শাসক-বিরোধী টানাপোড়েন। স্পিকার পদে বিরোধী জোটের পক্ষে মঙ্গলবার মনোনয়ন জমা দিলেন প্রবীণ কংগ্রেস নেতা কে সুরেশ (K Suresh)। 

শেষ মুহূর্তে বিরোধীরা পালটা প্রার্থী দেওয়ায় বুধবার লোকসভার স্পিকার নির্বাচনের জন্য ভোট হতে চলেছে। ওই ভোটাভুটি হবে সকাল ১১টা নাগাদ। সেক্ষেত্রে সাম্প্রতিক অতীতে ভারতে এই প্রথম লোকসভায় ভোটের মাধ্যমে স্পিকার নির্বাচন করা হবে। কারণ ইতিহাস বলছে, এতদিন সাধারণত লোকসভা স্পিকার নির্বাচিত হয়েছেন বিরোধিতা ছাড়াই। গত দু’বার সেভাবেই লোকসভার স্পিকার হয়েছিলেন ওম বিড়লা। যদিও এবার ভোটভাগ্যে শক্তিশালী বিরোধী জোট। অন্যদিকে শরিক নির্ভরতায় অস্বস্তিতে বিজেপি (BJP)। ফলে ডেপুটি স্পিকার পদ পাওয়ার শর্তে ওম বিড়লার স্পিকার পদে ফেরায় রাজি ছিল বিরোধীরা। যদিও শাসক শিবির ডেপুটি স্পিকার পদও ছাড়তে চায়নি। এর পরই পালটা স্পিকার পদে মনোনয়ন জমা দিলেন কংগ্রেস নেতা কে সুরেশ।

Advertisement
বিরোধী জোটের পক্ষে মনোনয়ন জমা দিলেন কে সুরেশ।

সূত্রের খবর, স্পিকার এবং ডেপুটি স্পিকার নিয়ে মঙ্গলবার কথা হয়েছিল মল্লিকার্জুন খাড়গে এবং রাজনাথ সিংয়ের মধ্যে। স্পিকার নির্বাচনে বিরোধীদের সমর্থন চেয়ে সোমবার কংগ্রেস সভাপতির সঙ্গে কথা বলেন রাজনাথ। এর পর মমতা, অখিলেশ, স্ট্যালিন-সহ সমস্ত বিরোধীদের নেতাদের সঙ্গে আলোচনা করেন খাড়গে। এবং ডেপুটি স্পিকার পদের শর্তে ওম বিড়লাকে সমর্থনে সম্মতি জানানো হয়েছিল। যদিও শাসক শিবির কথা রাখেনি। সব মিলিয়ে লোকসভার স্পিকার পদ নিয়ে ধুন্ধুমার বেঁধে গিয়েছে। মুখোমুখি ওম বিড়লা এবং কে সুরেশ।

Advertisement
এনডিএ জোটের পক্ষে স্পিকার পদে মনোনয়ন জমা দিলেন ওম বিড়লা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ