BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জোড়াবাগান ট্রাফিকগার্ডে করোনার হানা, আক্রান্ত এক কনস্টেবল

Published by: Subhamay Mandal |    Posted: April 30, 2020 9:00 am|    Updated: April 30, 2020 10:52 pm

An Images

ফাইল ফটো

গোটা বিশ্ব করোনার জেরে ত্রস্ত। দিন দিন দাপট বেড়েই চলেছে মারণ জীবাণুর। বিশ্বে ৩২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত। মৃতের সংখ্যা ২ লক্ষ ২৮ ছাড়িয়েছে। ভারতে আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার পেরিয়েছে। মৃত্যু হয়েছে ১০৭৫ জনের। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণ জব্দ করতে লকডাউনের সময়সীমা আরও বাড়বে বলেই ইঙ্গিত মিলেছে। গ্রিন জোনে ছাড় দিয়ে অন্যত্র চলতে পারে লকডাউন। তবে সরকারি তরফে এখনও কোনও ঘোষণা হয়নি। বাংলার করোনা পরিস্থিতিও সন্তোষজনক নয়। ৩৩ জনের মৃ্ত্যু হয়েছে এ রাজ্যে। আক্রান্ত ৫৭২। পরিস্থিতি মোকাবিলায় তৈরি হয়েছে কোভিড ম্যানেজমেন্ট ক্যাবিনেট কমিটি। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৪০: জোড়াবাগান ট্রাফিক গার্ডের এক কনস্টেবল করোনা আক্রান্ত। হাসপাতালে চিকিৎসাধীন।

রাত ১০.২০: চিনে উৎপত্তি হলেও গবেষণাগারে করোনা ভাইরাস তৈরি করা হয়নি। জানিয়ে দিল  আমেরিকার ন্যাশনাল ইনটালিজেন্সের ডিরেক্টর।

রাত ৯.০০: কামারহাটি সাগর দত্ত হাসপাতালের দুই গ্রপ ডি কর্মী করোনা পজিটিভ বলে খবর । হাসপাতলের সুপার-সহ ৩৬ জন চিকিৎসক ও স্বাস্থকর্মী কোয়ারিনটিনে গিয়েছেন। জানিয়েছেন কামারহাটির পুর প্রধান গোপাল সাহা।

রাত ৮.১৫: বরানগরের ১১ নম্বর ওয়ার্ড বিপদন্মুক্ত। কনটেইনমেন্ট জোনের তালিকা থেকে এই এলাকার নাম সরানো হল। ওই এলাকার এক ব্যবসায়ী করোনায় আক্রান্ত হন। তারপরই তাঁকে সমেত মোট ২২জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। ১৪ দিনের মধ্যে ওই ব্যবসায়ী সুস্থ হয়ে ওঠেন। বাকিদের শরীরে কোনও উপসর্গ ধরা পড়েনি। ফলে ওই এলাকা অরেঞ্জ জোনে আসে। পরের ১৪ দিন নতুন করে কেউ আক্রান্ত না হওয়ায় ওই এলাকাকে বিপন্মুক্ত বলে্ ঘোষণা করা হয়। ব্যারাকপুর কমিশনারেটের ডিসি আনন্দ রায় বলেন, “কনটেইনমেন্ট জোনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। তবে লকডাউনের নিয়ম মানতেই হবে।”  জানা গিয়েছে, এলাকার দোকান-পাট খোলা থাকবে।  

সন্ধে ৭.১৫: ভারত থেকে ৬০ হাজার বিদেশিকে তাঁদের দেশে ফেরানো হয়েছে। জানাল বিদেশমন্ত্রক।

সন্ধে ৭.০০: করোনা পরিস্থিতি নিয়ে আং সান সু কি-এর সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সন্ধে ৬.১৫: পণ্যবাহী ট্রাক চলাচল আটকাবেন না। রাজ্যগুলিকে ফের চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

সন্ধে ৬টা: ২৪ ঘণ্টায় দেশে ১৮৬৩ আক্রান্ত, মৃত ৬৭। দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৩৬১০। মৃত্যু হয়েছে ১০৭৫ জনের। পরিসংখ্যান দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

বিকেল ৫টা: রাজ্যে নতুন করে আক্রান্ত ৩৭। মোট আক্রান্ত ৫৭২ (সক্রিয়), মৃতের সংখ্যা বেড়ে হল ৩৩। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক সম্মেলন করে জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা।

বিকেল ৪.২০: ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ১৭১৮, মোট আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার পেরল। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, সুস্থতার হার ২৫.১৯ শতাংশ। আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হওয়ার হার কিছুটা স্বস্তিদায়ক। এখন ১১ দিনে সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

বিকেল ৪টে: আন্তর্জাতিক বাণিজ্যের জন্য ৩৭ দিন পর খুলে দেওয়া হল ভারত-বাংলাদেশ সীমান্ত। পেট্রাপোল খুলে দেওয়ার জন্য কেন্দ্রের সিদ্ধান্তে ক্ষুব্ধ রাজ্যের মুখ্যমন্ত্রী। তাঁর আশঙ্কা, এর ফলে সংক্রমণ ছড়াতে পারে।

দুপুর ৩.৩০: রাজস্থানের কোটায় আটকে থাকা পড়ুয়াদের ফেরাচ্ছে দিল্লি সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের।

দুপুর ৩টে: অসমে আরও জন আক্রান্তের হদিশ মিলল। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৪১। এখনও পর্যন্ত মৃত্যু ১ জনের।

দুপুর ২.৩০: শীঘ্রই ভিনরাজ্যে আটকে পড়া বাসিন্দাদের ব্যবস্থা করবে জম্মু-কাশ্মীর প্রশাসন।

দুপুর ২টো: কেন্দ্রীয় প্রকল্পে স্থগিতাদেশ নয়। দিল্লির সৌন্দর্যায়ন প্রকল্প নিয়ে দায়ের করা জনস্বার্থ মামলায় রায় সুপ্রিম কোর্টের।

দুপুর ১.৩০: সামাজিক দূরত্ব বিধি শিকেয়, ডিএমকে নেত্রী কানিমোঝির ত্রাণ বিলি কর্মসূচিতে বিতর্ক।

দুপুর ১টা: করোনার জেরে রাজ্য সরকারি কর্মীদের বেতন ২৫ শতাংশ কাটা হবে, অর্ডিন্যান্স আনল কেরল সরকার।

বেলা ১২.৪০: মহারাষ্ট্রে শ্রী হজুর সাহিব দর্শনে গিয়ে আটকে পড়া ৩৬১৩ জন পুণ্যার্থীকে ফিরিয়ে আনল পাঞ্জাব সরকার।

বেলা ১২.২০: তবলিঘি জামাত প্রধান মৌলানা সাদকে ফের সমন পাঠাল দিল্লি পুলিশ।

বেলা ১২টা: ভিনরাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকের কাছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের আবেদন, তাঁরা যেন আরও একটু ধৈর্য ধরেন এবং পায়ে হেঁটে রাজ্যে না ফেরেন।

সকাল ১১.৪০: করোনা আবহে বিশ্বজুড়ে প্রায় ১৬০ কোটি শ্রমিকের রুজি-রুটিতে কোপ পড়তে পারে। যা বিশ্বের সমগ্র কর্মশক্তির প্রায় অর্ধেক। এমনই আশঙ্কার কথা জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা।

সকাল ১১.২০: লকডাউন কার্যকর করতে গিয়ে দুষ্কৃতীদের হামলায় হাত কাটা গিয়েছিল পুলিশ আধিকারিকের। চিকিৎসায় সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেন পাঞ্জাব পুলিশের এএসআই হরজিৎ সিং।

সকাল ১১টা: গন্ধ শুঁকে ভাইরাস খুঁজবে সারমেয়, প্রশিক্ষণ দিচ্ছে আমেরিকা।

সকাল ১০.৩০: দেশের আর্থিক অবস্থা নিয়ে রঘুরাম রাজনের সঙ্গে আলোচনা, ‘গঠনমূলক’ বিরোধিতায় রাহুল গান্ধী।

সকাল ১০টা: মে মাসের মাঝামাঝি পরিষেবা শুরু করার প্রস্তুতি নিচ্ছে এয়ার ইন্ডিয়া।

সকাল ৯.৩০: গত চারদিনে নতুন করে কেউ আক্রান্ত হয়নি, জানাল আন্দামানের মুখ্যসচিব।

সকাল ৮.৫০: ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু ৬৭ জনের, নতুন করে আক্রান্ত ১৭১৮ জন। দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩৩,০৫০। মৃত ১০৭৪, পরিসংখ্যান দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৮.৩০: কিছুদিন আগেই করোনা মুক্ত হওয়ার কথা ঘোষণা করেছিল ত্রিপুরা। এবার তামিলনাড়ু থেকে আস এক অ্যাম্বুল্যান্স চালক ও পাঁচ যাত্রীর শরীরে জীবাণু পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন ত্রিপুরার মন্ত্রী রতনলাল নাথ।

সকাল ৮টা: করোনা মোকাবিলায় ভারত-সহ বন্ধু দেশগুলির সঙ্গে তথ্য আদানপ্রদান করছে আমেরিকা, জানালেন বিদেশ সচিব মাইক পম্পেও।

সকাল ৭.৩০: আমেরিকায় মৃত্যুমিছিল অব্যাহত। একদিনে মার্কিন মুলুকে মৃত ২,৫০২ জন।

সকাল ৭টা: ভিনরাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক ও পড়ুয়াদের ফেরানোর ছাড়পত্র দেওয়ায় কেন্দ্রের কাছে ধন্যবাদ জ্ঞাপন করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। শীঘ্রই গাইডলাইন তৈরি করে সবাইকে ফেরাবে রাজ্য সরকার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement