BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

ইন্ডিয়া গেটের সামনে নেতাজির মূর্তি বসানোর আবেদন, অনলাইন পিটিশনে সাড়া নেটিজেনদের

Published by: Soumya Mukherjee |    Posted: November 16, 2020 5:19 pm|    Updated: November 16, 2020 5:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে নেতাজির অবদানের কথা নতুন করে বলার কিছু নেই। তাঁর নামে শুনে আজও শিহরিত হয়ে ওঠেন অনেকে। শুধু পশ্চিমবঙ্গ বা ওড়িশা নয়, ভারতের সব জায়গাতেই নেতাজি অনুগামীদের সংখ্যা কম নয়। ১৯৪৫ সালের পর থেকে আর কোথাও দেখা না গেলেও ভারতবাসীর মনের মণিকোঠায় আজ জ্বলজ্বল করছে তাঁর নাম। এবার দেশের রাজধানী দিল্লির ঐতিহ্যবাহী ইন্ডিয়া গেটের সামনে মহান এই দেশনায়কের মূর্তি বসানোর দাবি উঠল। আগামী বছরের ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকীতে ওই মূর্তিটি উদ্বোধনের আবেদনও করা হয়েছে।

দেবদত্ত মাজি নামে একজন সমাজকর্মী অনলাইনে এই সংক্রান্ত পিটিশন পোস্ট করার পরেই সাড়া দিচ্ছেন নেটিজেনরা। দেশের প্রাক্তন সেনা আধিকারিক মেজর জেনারেল জিডি বক্সির পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রের ২৩০০ জনের বেশি মানুষ ইতিমধ্যেই ওই অনলাইন আবেদনে সই করে বিষয়টিতে সমর্থন জানিয়েছেন। যেভাবে বিষয়টি নিয়ে চারিদিকে আলোচনা চলছে তাতে আরও সমর্থনকারীর সংখ্যা আরও বাড়বে বলেই মনে করছেন নেটিজেনরা।

[আরও পড়ুন: মাদুরাইয়ে ISIS-এর ছায়া! প্রকাশ্যে ব্যক্তির মুন্ডু কেটে চার্চের বাইরে ফেলল দুষ্কৃতীরা]

টুইটারে পোস্ট করা ওই অনলাইন পিটিশনে (online petition) দেবদত্ত মাজি লিখেছেন, “আমি দেবদত্ত মাজি ( Devdutta Maji), একজন সমাজকর্মী, সারাজীবন নেতাজির কর্মকাণ্ড ও আদর্শের দ্বারা অনু্প্রাণিত হয়েছি। মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) জিডি বক্সিজি, শ্রী পুষ্পেন্দ্র কুলক্ষেত্র জি এবং কর্নেল আর এসএন সিং জি-ও আমাকে নেতাজির জন্য কিছু করার অনুপ্রেরণা জুগিয়েছেন। আমি তাঁদের দ্বারা প্রবল ভাবে প্রভাবিত হয়েছি। আগামী ২৩ জানুয়ারি ২০২১ ভারতের ‘আসল হিরো’ নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী। ইম্ফল-কোহিমার যুদ্ধে নেতাজির নেতৃত্বে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির ৫৩ হাজার সদস্য আত্মবলিদান দিয়েছিলেন। তার ফলেই আমরা স্বাধীনতার স্বাদ পেয়েছি। তাঁর মূর্তি আগামী প্রজন্মকে বলবে কীভাবে আমাদের পূর্বপুরুষরা অনুপ্রবেশকারীদের উৎখাত করতে এক হয়ে লড়াই করেছিলেন। তাই মাননীয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে নেতাজির জন্মবার্ষিকীর পবিত্র মুহূর্তে ইন্ডিয়া গেট (India Gate) ও ওয়ার মেমোরিয়াল (War Memorial) -এর মাঝে থাকা ফাঁকা জায়গায় তাঁর মূর্তি উদ্বোধন করুন। এটা সমস্ত ভারতীয়র পক্ষ থেকে তাঁকে যোগ্য সম্মান জানানো হবে। দয়া করা সবাই এই পিটিশনে সই করে একে দেশব্যাপী ছড়িয়ে দিন। কারণ কেউই নেতাজিকে এই সম্মান জানাতে আপত্তি করবেন না বলেই মনে করি।”

[আরও পড়ুন: হাথরাসে যাওয়ার পথে সাংবাদিককে আটক করে বিপাকে যোগী সরকার, নোটিস দিল সুপ্রিম কোর্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement