BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভোটারদের অর্ধেকই মহিলা, তবু হিমাচলে মহিলা প্রার্থীদের মধ্যে জয়ী মাত্র একজন

Published by: Biswadip Dey |    Posted: December 9, 2022 1:08 pm|    Updated: December 9, 2022 1:08 pm

Only one out of 24 women candidates elected in Himachal Pradesh assembly elections। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটে ভরাডুবি হলেও হিমাচলে (Himachal Pradesh) কংগ্রেস (Congress) শিবিরের মুখের হাসি চওড়া হয়েছে কাঙ্ক্ষিত জয় পেয়ে। কিন্তু হেরে গিয়েছেন রাজ্যে কংগ্রেসের অন্যতম ‘মুখ্যমন্ত্রীর মুখ’ ৬ বারের বিধায়ক আশা দেবী। কেবল তিনিই নন, হিমাচলে মাত্র ১ জন মহিলা প্রার্থী জয় পেয়েছেন। রাজ্যের প্রায় অর্ধেক ভোটারই যেখানে মহিলা, সেখানে ২৪ জন মহিলা প্রার্থীর মধ্যে মাত্র ১ জনের জয়ের ঘটনায় বিস্মিত অনেকেই। তবে হিমাচলে এমন ঘটনা বিরল নয়। এর আগে ১৯৭৭ সালেও একই ঘটনা ঘটেছিল। মাত্র ১ জন মহিলা ভোটে জিতে বিধায়ক হয়েছিলেন সেবার। পুনরাবৃত্ত হল সেই ইতিহাস।

হিমাচলে ভোটারের সংখ্যা প্রায় ৫৬ লক্ষের কাছাকাছি। তাঁদের মধ্যে ৪৮.৯৫ শতাংশ তথা প্রায় ২৭ লক্ষ ৩৭ হাজার ভোটারই মহিলা। কিন্তু মহিলা প্রার্থীদের জয় অধরা। একমাত্র জয়ী মহিলা প্রার্থী বিজেপি নেত্রী রিনা কাশ্যপ। তিনি কংগ্রেসের দয়াল পিয়ারিকে ৩ হাজার ৮৫৭ ভোটে হারিয়ে দিয়েছেন। বৃহস্পতিবার ফলাফল প্রকাশিত হতেই পরিষ্কার হয়ে যায় ছবিটা। দেখা যায়, ৬৮ সদস্যের বিধানসভায় মহিলা কেবল রিনাই। অথচ সব মিলিয়ে জমা পড়া ৪১২টি মনোনয়নের মধ্যে ছিলেন ২৪ জন মহিলা। যাঁদের মধ্যে বিজেপি, আপ ও কংগ্রেসের প্রার্থী ছিলেন যথাক্রমে ৬,৫ ও ৩ জন। কিন্তু কেবল রিনা ছাড়া জয় পাননি কেউই। রিনা অবশ্য ২০২১ সালের উপনির্বাচনেও জিতেছিলেন। সেই ধারা তিনি বজায় রেখেছেন এবারও।

[আরও পড়ুন: কেজরির ‘নরম হিন্দুত্বে’ অখুশি, কংগ্রেসকে ভোট দিল্লির দাঙ্গা অধ্যুষিত এলাকার মুসলিমদের]

এর আগে ২০১৭ সালে হিমাচলে জয়ী হয়েছিলেন ৪ জন মহিলা প্রার্থী। ১৯৯৮ সালে জিতেছিলেন ৮ জন। সেই হিসেবে এবারের মতো অবস্থা গত ৪০ বছর হয়নি। তুলনায় একটু ভাল পরিস্থিতি গুজরাটে। সেখানে ১৮২ জন জয়ী প্রার্থীদের মধ্যে রয়েছেন ১৪ জন মহিলা প্রার্থী।

এদিকে হিমাচলে জিতলেও মুখ্যমন্ত্রী ঠিক করতে গিয়ে কালঘাম ছুটছে কংগ্রেসের। সেরাজ্যে হাত শিবিরের অন্তত জনা ছ’য়েক নেতানেত্রী মুখ্যমন্ত্রী পদের দাবিদার ছিলেন। কংগ্রেসের সৌভাগ্য বলা যেতে পারে, যে এই ছ’জনের মধ্যে তিনজন নিজেদের কেন্দ্রে হেরে গিয়েছেন। তবে বাকি তিনজন মুখ্যমন্ত্রী পদের জন্য প্রবলভাবে নিজেদের দাবি পেশ করছেন হাই কম্যান্ডের কাছে। সেটাই এই মুহূর্তে কংগ্রেসের মাথাব্যাথার সবচেয়ে বড় কারণ। আর এই তিনজনের একজন কিন্তু মহিলা। তিনি বর্তমান রাজ্য সভানেত্রী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভন্দ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিং।

[আরও পড়ুন: এখনও অর্থ বরাদ্দ করেনি কেন্দ্র! প্রশ্নের মুখে ঘাটাল মাস্টার প্ল্যানের ভবিষ্যৎ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে