২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ভোটের কথা মনে পড়ে গেল নাকি?’ সুদের হার নিয়ে ভোলবদলের পরে নির্মলাকে কটাক্ষ প্রিয়াঙ্কার

Published by: Biswadip Dey |    Posted: April 1, 2021 1:43 pm|    Updated: April 1, 2021 1:43 pm

Opposition attacks center on Nirmala Sitharamans small saving scheme interest rate u turn | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতারাতি অবস্থান বদলেছে কেন্দ্র। বুধবার রাতে কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ২০২১-২০২২ আর্থিক বছরে পিপিএফ (PPF) সঞ্চয়ে সুদের হার থাকবে ৬.৪ শতাংশ। স্বল্প সঞ্চয়ের (Savings Account) সুদের হারও কমার কথা বলা হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার সকালে বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, এখনই কমছে না স্বল্প সঞ্চয় ও পিপিএফের সুদের হার (Interest Rate)। বরং ২০২০-২০২১ আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকের সুদের হারই নতুন আর্থিক বছরের প্রথম তিনমাস অব্যাহত থাকবে। এইভাবে বিজ্ঞপ্তি প্রত্যাহারের পরে কেন্দ্রকে কটাক্ষ করছে বিরোধীরা। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন থেকে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী সকলেই তোপ দেগেছেন কেন্দ্রের বিরুদ্ধে।

দেশের ৫ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটপ্রক্রিয়া চলছে। এর মধ্যে স্বল্প সঞ্চয় সুদ কমানো হলে তার বিরূপ প্রভাব পড়তে পারে বিজেপির ভোট বাক্সে। ওয়াকিবহাল মহলের দাবি, এই ভোটের কথা মাথায় রেখেই এদিন তড়িঘড়ি সুদ কমানোর বিজ্ঞপ্তি প্রত্যাহার করল কেন্দ্রীয় সরকার। একই সুর বিরোধী নেতানেত্রীদের কথাতেও। বৃহস্পতিবার সকালে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবিষয়ে টুইট করার পরই তাঁকে আক্রমণ করেন প্রিয়াঙ্কা। অর্থমন্ত্রীকে খোঁচা মেরে তিনি জানতে চান, সত্যিই কি ভুলবশত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে নাকি বেশ কয়েকটি রাজ্যে চলতে থাকা নির্বাচনের দিকে খেয়াল রেখেই তা প্রত্যাহার করে নেওয়া হল।

[আরও পড়ুন : শেষ মুহূর্তে বাড়ল আধার-প্যান লিংক করার সময়সীমা, ঘোষণা কেন্দ্রের]

একই ভাবে আক্রমণাত্মক মেজাজে দেখা গিয়েছে ডেরেককে। তিনিও টুইটারে লেখেন, নির্বাচনী সভায় মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া কিংবা ট্রাক থেকে পাথর ছোঁড়ার দিকে মন থাকাতেই এমন ভুল করছে কেন্দ্র।

এদিকে কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিং সুরযেওয়ালাও টুইট করে প্রশ্ন তুলেছেন, ”মাননীয়া অর্থমন্ত্রী, আপনি কি সরকার চালাচ্ছেন নাকি সরকার?” তাঁর পরিষ্কার দাবি, ”আপনার আর অর্থমন্ত্রী থাকার অধিকার নেই।”

টুইট করে কেন্দ্রকে কটাক্ষ করেছেন সদ্য বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া বর্ষীয়ান নেতা যশোবন্ত সিনহাও।

[আরও পড়ুন: বহাল থাকছে পুরনো হারই, স্বল্প সঞ্চয়ের সুদ কমিয়েও ঢোক গিলল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে