BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

৪৬ বছরে সর্বনিম্ন পিপিএফের সুদের হার, সুদ কমছে স্বল্প সঞ্চয়েও

Published by: Paramita Paul |    Posted: March 31, 2021 9:38 pm|    Updated: March 31, 2021 9:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তের সঞ্চয়ে ধাক্কা। এবার পিপিএফ (PPF) ও স্বল্প সঞ্চয়ে সুদের হার কমাল কেন্দ্র সরকার। ২০২০-২০২১ আর্থিক বছরের শেষদিন অর্থাৎ বুধবার নয়া সুদের হারের ঘোষণা করল কেন্দ্র। অর্থনীতিবিদরা বলছেন, গত ৪৬ বছরের মধ্যে পিপিএফের সুদের হার এটাই সর্বনিম্ন।

কেন্দ্রের নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২১-২০২২ আর্থিক বছরে পিপিএফ সঞ্চয়ে সুদের হার থাকবে ৬.৪ শতাংশ। এই হার ছিল ৭.১ শতাংশ। কমেছে স্বল্প সঞ্চয়ের (Savings Account) সুদের হারও। নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ৪ শতাংশ থেকে কমে দাঁড়াল ৩.৫ শতাংশ। এক বছরের জন্য যাঁরা টাকা রাখবেন তাঁদের ত্রৈমাসিক সুদের হার ৫.৫ শতাংশ থেকে কমে দাঁড়াল ৪.৪ শতাংশ। ধাক্কা খেয়েছে প্রবীণদের সঞ্চয়ও। নয়া বিজ্ঞপ্তি বলছে, প্রবীণদের সেভিংস অ্যাকাউন্টের ত্রৈমাসিক সুদের হার ৭.৪ শতাংশ থেকে কমিয়ে করা হল ৬.৫ শতাংশ।

[আরও পড়ুন : শেষ মুহূর্তে বাড়ল আধার-প্যান লিংক করার সময়সীমা, ঘোষণা কেন্দ্রের]

করোনার জেরে ধাক্কা খেয়েছে ভারতের অর্থনীতি। কাজ হারিয়েছেন বহু মানুষ। মধ্যবিত্তের হাতে এখনও অর্থের টান। এমন পরিস্থিতিতে পিপিএফ বা সেভিংস অ্যাকাউন্টের সুদের হার কমানো জেরে বিপাকে পড়বেন মধ্যবিত্তরা। ধাক্কা খাবেন সঞ্চয়ের উপর নির্ভর করে জীবন কাটানো প্রবীণরা। ওয়াকিবহাল মহল বলছে, সুদের হার কমানোর বিরূপ প্রভাব পড়বে ভোটবাক্সেও। 

[আরও পড়ুন : মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে বৃহস্পতিবার থেকেই বাড়ছে এই জিনিসগুলির দাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement