Advertisement
Advertisement
migrant workers

কেন্দ্রের কাছে তথ্যই নেই পরিযায়ী শ্রমিকের! RVM পদ্ধতিতে ভোট কীভাবে? প্রশ্ন বিরোধীদের

আগামিকাল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের আগে রবিবার আলোচনায় বসে ১৬ বিরোধী দল।

Oppositions question about RVM election process for migrant workers | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

Published by: Tiyasha Sarkar
  • Posted:January 15, 2023 8:49 pm
  • Updated:January 15, 2023 8:49 pm

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: পরিযায়ী শ্রমিক বা ভিন রাজ্যে বসবাসকারী ভোটারদের জন্য নির্বাচন কমিশনের প্রস্তাবিত রিমোর্ট ভোটিং মেশিন চালু করার বিরোধিতায় বিজেপি বিরোধী জোটে নেতৃত্ব। রবিবার দিল্লিতে ১৬ দলের বৈঠকে বিরোধিতার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সব দলই রিমোর্ট ভোটিং মেশিন নিয়ে কমিশনের ডাকা বৈঠকে যোগ দিয়ে তাঁদের আপত্তির কথা জানাবেন। বিরোধীদের যুক্তি, কোন রাজ্যে কত পরিযায়ী শ্রমিক রয়েছে তার কোনও তথ্য কমিশন বা কেন্দ্রের কাছে নেই। তাই এই নিয়ম চালু করা কার্যত অবাস্তব। বিজেপির এজেন্ডা বাস্তবায়িত করার পাশাপাশি কাশ্মীরী পন্ডিত ইস্যু ফের খুঁচিয়ে দিতেই কমিশন এই নিয়ম চালু করতে চাইছে বলে অভিযোগ বিরোধী নেতৃত্বের।

পরিযায়ী শ্রমিকদের ভোটদানের সুবিধায় রিমোর্ট ভোটিং মেশিন চালুর প্রস্তাব দেয় নির্বাচন কমিশন। কমিশনের যুক্তি, এই নিয়ম চালু হলে পরিযায়ী শ্রমিকরা তাঁদের কর্মস্থল থেকেই ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। ভোটের সময় বিপুল অর্থ খরচ করে নিজের রাজ্যে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে হবে না। সোমবার দিল্লিতে সর্বদলীয় বৈঠক ডেকেছে কমিশন। তার আগে রবিবার বৈঠকে বসে বিজেপি বিরোধী দলের নেতৃত্ব। কংগ্রেসের ডাকে এই বৈঠকে গরহাজির ছিল সমাজবাদী পার্টি, ন্যাশানাল কংগ্রেস পার্টি ও তৃণমূল কংগ্রেস। কিন্তু অখিলেশ যাদব লিখিতভাবে জানিয়ে দেন যে তাঁর দলের কেউ বৈঠকে হাজির না থাকতে পারলেও যে সিদ্ধান্ত গৃহীত হবে তাকে সমর্থন জানাবেন।

Advertisement

[আরও পড়ুন: কুকুর নিয়ে ঝামেলার জেরে অ্যাসিড হামলা প্রতিবেশীদের! হাসপাতালে পোষ্যের মালিক]

আন্যদিকে, আম আদমী পার্টি ও মায়াবতীর বিএসপিকে আমন্ত্রন জানানো হয়নি বলে জানান সিপিএম পলিটব্যুরোর সদস্য নীলোৎপল বসু। কংগ্রেস নেতা দ্বীগ্বিজয় সিংয়ের নেতৃত্বে বৈঠকে সিদ্ধান্ত হয়, যেহেতু দেশের কোথায় কতো পরিযায়ী শ্রমিক রয়েছে সেই তথ্য কমিশনের কাছে নেই। তাই এই প্রস্তাব সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশে নেওয়া হচ্ছে। দীগ্বিজয় সিংয়ের অভিযোগ, কেন্দ্রের ত্ক্ষমতাসীন দলের ইচ্ছাপূরণে কাজ করছে কমিশন। দীর্ঘদিন ধরেই কাশ্মীরী পন্ডিতদের ক্ষোভ উসকে দিয়ে ভোট বাক্সে সমর্থন আদায়ে নেমেছে গেরুয়া শিবির। চলতি বছরে কাশ্মীরে বিধানসভা ভোটের সম্ভাবনা রয়েছে। তাই বিজেপি কমিশন মারফৎ সেই ইস্যু সামনে আনার পরিকল্পনা করেছে। বৈঠকে যোগ দিয়ে তাঁরা কমিশনের সিদ্ধান্তের বিরোধিতা করবেন বলে জানান। সিপিএমের নীলোৎপল বসু জানান, বৈঠকে সিদ্ধান্তের বিরোধিতা করে কমিশনকে বিরোধীদের পক্ষ থেকে একটি যোথ স্মারকলিপি দেওয়া হবে।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ