০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছিঃ! বিষ খাইয়ে মারা হল শতাধিক কুকুরকে, প্রতিবাদে উত্তাল পশুপ্রেমীরা

Published by: Biswadip Dey |    Posted: March 30, 2022 9:53 am|    Updated: March 30, 2022 9:53 am

Over 100 stray dogs poisoned in Telangana। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পাশবিক’ শব্দটা ব্যবহারের অধিকার কি মানুষের আছে? প্রতিনিয়তই মানুষের এমন সব নিষ্ঠুরতার নজির মিলছে, তাতে একথা বলাই চলে যে এমন অকারণ হিংসা কখনও পশুরা করবে না। তেলেঙ্গানায় (Telangana) শতাধিক পথকুকুরকে (Stray dogs) বিষ খাইয়ে মারার ঘটনা সেই কথাই নতুন করে মনে করিয়ে দিল। এক পশুপ্রেমী এই অভিযোগ জানিয়েছেন। পুলিশ জানিয়েছে, ইতিমধ্যেই অভিযোগ দায়ের করা হয়েছে। তারা তদন্ত শুরু করেছে।

গৌতম নামের ওই পশুপ্রেমীর অভিযোগ, রাজ্যের সিদ্দিপেট জেলার থিগুল গ্রামে কুকুরদের এই গণহত্যার ঘটনা ঘটেছে। গ্রামের প্রধান ও গ্রাম পঞ্চায়েতের সচিব পেশাদার কুকুর ধরিয়েদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। তাঁরাই গত ২৭ মার্চ ওই হত্যাকাণ্ড ঘটিয়েছেন। ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে একটি ভিডিও। সেখানে দেখা যাচ্ছে রাস্তাজুড়ে কুকুরদের শব।

[আরও পড়ুন: মতুয়াদের বার্ষিক মেলায় ‘রাজনৈতিক হিংসা’ নিয়ে বার্তা প্রধানমন্ত্রীর, CAA ইস্যুতে মিলল না সদুত্তর]

ওই পশুপ্রেমী জানাচ্ছেন, প্রথমে একটি ছয় বছরের কুকুরের মৃত্যুর খবর পেয়েছিলেন তিনি। এরপরই ক্রমে জানতে পারেন কীভাবে অসংখ্য কুকুরকে বিষপ্রয়োগ করে মেরে ফেলা হয়েছে। দেখা যায়, বহু কুকুরকে গ্রামের একটি পরিত্যক্ত কুয়োর ভিতরে ফেলে দেওয়া হয়েছে। স্থানীয় পুলিশ গ্রামের প্রশাসনের কাছে এবিষয়ে প্রশ্ন করলে সন্তোষজনক জবাব মেলেনি। এরপরই তারা জেলাশাসকের সঙ্গে যোগাযোগ করেন। তারপরই পুরো বিষয়টি নিয়ে তদন্তে নামে প্রশাসন।

‘পিপল ফর অ্যানিমেলস ইন্ডিয়া’ এই কুকুর নিধনের তীব্র নিন্দা করেছে। সেই সঙ্গে জনতাকে এই গণহত্যার বিরুদ্ধে গর্জে ওঠার আবেদনও জানিয়েছে। পাশাপাশি তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর কাছেও আরজি জানানো হয়েছে।

সম্প্রতি তেলেঙ্গানা সরকার সম্প্রতি কুকুরের সংখ্যা কমানোর কথা বলেছিল। তার মধ্যেই এই ধরনের নির্মম হত্যাকাণ্ড শুরু হয়ে গেল। উল্লেখ্য়, এর আগেও এই সিদ্দিপেটেই এভাবে শতাধিক কুকুরকে মেরে ফেলার অভিযোগ উঠেছিল। সেই সময়ও পশুপ্রেমীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। কিন্তু তাতেও যে যথাযথ পদক্ষেপ করেনি প্রশাসন, তা সাম্প্রতিক গণহত্যার বীভৎস ছবি আবারও ফুটিয়ে তুলল।

[আরও পড়ুন: শুনশান পথঘাট, লকডাউনে ঘরবন্দি সাংহাই! করোনা আতঙ্কে কাঁপছে চিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে