BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুনশান পথঘাট, লকডাউনে ঘরবন্দি সাংহাই! করোনা আতঙ্কে কাঁপছে চিন

Published by: Biswadip Dey |    Posted: March 30, 2022 9:05 am|    Updated: March 30, 2022 9:05 am

Shanghai expands lockdown to more areas to curb covid-19। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও সেই চেনা ছবি। লকডাউনের (Lockdown) শুনশান পথঘাট জুড়ে আতঙ্কের রেশ। চিনের (China) সাংহাই (Shanghai) শহরে লাফিয়ে বাড়ছে করোনা (Coronavirus) সংক্রমণ। ফলে সতর্ক প্রশাসন। গত তিন দিন ধরে শহরের প্রায় অর্ধেক অঞ্চল জুড়েই জারি রয়েছে লকডাউন। সমস্ত বাসিন্দাকে আপাতত ঘরবন্দি থাকারই নির্দেশ দেওয়া হয়েছে। বুধবারের হিসেব বলছে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ হাজার ৯৮২ জন। ফলে আপাতত এই নিষেধাজ্ঞা বলবৎ রেখে সংক্রমণকে নিম্নমুখী করার লক্ষ্যেই এগোতে চাইছে প্রশাসন।

আপাতত বেশি সংক্রমণ রয়েছে শহরের পূর্ব অংশে। সোমবার থেকে সেখানে জারি লকডাউন। এদিকে শুক্রবার থেকে লকডাউনের পথে হাঁটার কথা পশ্চিম সাংহাইয়েরও। কিন্তু সংক্রমণ বাড়তে শুরু করায় বুধবার থেকেই সেখানকার বহু অঞ্চলেই লকডাউন শুরু হয়ে গিয়েছে। ফলে সব মিলিয়ে বাড়ছে আতঙ্ক।

[আরও পড়ুন: মতুয়াদের বার্ষিক মেলায় ‘রাজনৈতিক হিংসা’ নিয়ে বার্তা প্রধানমন্ত্রীর, CAA ইস্যুতে মিলল না সদুত্তর]

২০২০ সালের ডিসেম্বরে ইউহান শহরেই প্রথম দেখা মিলেছিল নোভেল করোনা ভাইরাসের। কিন্তু এরপরও বাকি বিশ্বের মতো সংক্রমণের রক্তচক্ষু ততটা দেখেনি চিন। গত ২ বছরের মধ্যে সবচেয়ে কঠিন পরিস্থিতিতে পড়েছে চিন। ফলে সংক্রমণে যে করেই হোক রাশ টানতে মরিয়া তারা। আর সেই কারণেই এই লকডাউনের কড়া নির্দেশিকা। বহু এলাকায় গ্যারাজ কিংবা বাড়ির সামনের রাস্তাতেও বেরতে বারণ করে দেওয়া হয়েছে। এমনকী, নিজের পোষ্যদের নিয়ে পায়চারিও নিষিদ্ধ। সকলকেই ঘরে বন্দি থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

চিনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম উয়েইবো-তে এই মুহূর্তে ‘টপ ট্রেন্ডিং’ পুডং প্যান্ডেমিক। সাংহাইয়ের ওই অঞ্চলেই সবথেকে বেশি কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একটি ভিডিওয় দেখা যাচ্ছে, নিস্তব্ধ পথঘাটে একটি রোবোটিক কুকুরকে পায়চারি করতে দেখা গিয়েছে। জনশূন্য পথঘাটের ওই ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে।

প্রশাসন অবশ্য আশ্বাস দিয়েছে, খুব শিগগিরি ফের স্বাভাবিক জীবনে ফেরা সম্ভব হবে। তবে সেক্ষেত্রেও বড় জমায়েত অথবা অন্যত্র কোভিড বিধি পুরোদমে মেনে চলা দরকার। তবে আপাতত সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য ঘরবন্দি থাকার রাস্তাকেই বেছে নিচ্ছে সাংহাই।

[আরও পড়ুন: বিধ্বংসী দাবানলে পুড়ছে রাজস্থানের টাইগার রিজার্ভ, উদ্ধার কাজে সামিল বায়ুসেনাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে