২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

শহরাঞ্চলে ২ ‌লক্ষেরও বেশি মানুষ গৃহহীন, সবচেয়ে করুণ অবস্থা বিজেপিশাসিত গুজরাট ও রাজস্থানের

Published by: Abhisek Rakshit |    Posted: September 23, 2020 8:21 pm|    Updated: September 23, 2020 8:22 pm

An Images

ছবি:‌ প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোদ হোক কিংবা ঝড়–বৃষ্টি, মাথা গোঁজার ঠাই নেই। রাতেও ভরসা কোনও দোকানের শেড কিংবা কোনও বাসস্টপ অথবা রেলস্টেশন। অনেকেই আবার খোলা আকাশের নিচেই রাত কাটান। দেশের শহরাঞ্চলে এরকম দু’‌লক্ষেরও বেশি মানুষের বাস। এর মধ্যে সবচেয়ে বেশি বিজেপিশাসিত গুজরাট (Gujrat) এবং কংগ্রেসশাসিত রাজস্থানে (Rajasthan)।

[আরও পড়ুন: ডায়াবেটিস ও হাইপারটেনশনই সবচেয়ে সমস্যা বাড়াচ্ছে করোনা রোগীদের! জানাল স্বাস্থ্যমন্ত্রক]

সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রকের (Ministry of Housing and Urban Affairs) মন্ত্রী হরদীপ সিং পুরীকে এই বিষয়ে প্রশ্ন করা হয়। সেই প্রশ্নের জবাবেই মন্ত্রী সংসদে জানান, দেশের শহরাঞ্চলগুলোতে দু’‌লক্ষেরও বেশি মানুষ রয়েছেন যাঁরা গৃহহীন। এর মধ্যে কেবল গুজরাট এবং রাজস্থানেই রয়েছে ৩৬ শতাংশ মানুষ। কেন্দ্রের নির্দেশে একটি বেসরকারি সংস্থা দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সমীক্ষা চালিয়েছে। তাতেই উঠে এসেছে চাঞ্চল্যকর এই তথ্য।

জানা গিয়েছে, সব মিলিয়ে মাথা গোঁজার ঠাই নেই, শহরাঞ্চলে এরকম ২ লক্ষ আট হাজার মানুষের খোঁজ মিলেছে। এই তালিকায় তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে বিজেপিশাসিত আরও দুই রাজ্য। যথাক্রমে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) এবং হরিয়ানা (Haryana)।

তবে এরপরই এর দায়ভার কার্যত রাজ্য সরকারগুলোর উপর বর্তান মন্ত্রী। জানান, এই গৃহহীনদের দায়িত্ব পুরোপুরি রাজ্যের এক্তিয়ারভুক্ত। এ ব্যাপারে কেন্দ্রের কিছু করার নেই। যদিও প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যগুলোকে এই জন্য আর্থিক সাহায্য করা হচ্ছে।

[আরও পড়ুন: মহাকাশেও যুদ্ধের দামামা! ভারতের স্যাটেলাইট নেটওয়ার্কে হামলা চিনের, রিপোর্টে ষড়যন্ত্র ফাঁস]

প্রসঙ্গত, ২০২২ সালের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনায় শহর এলাকায় ১.‌১২ কোটি বাড়ি তৈরি করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। ইতিমধ্যে ৩৫ লক্ষ বাড়ি তৈরি হয়ে গিয়েছে। আরও ৬৫ লক্ষ বাড়ি তৈরির কাজ চলছে। সম্প্রতি এই তথ্য দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে। এছাড়া নিজের বক্তব্যে হরদীপ সিং পুরী আরও বলেন, প্রধানমন্ত্রী আবাস যোজনায় ইতিমধ্যে ৩.‌৬৫ কোটি মানুষ কাজ পেয়েছেন। আগামিদিনে আরও ১.‌৬৫ কোটি মানুষ নাকি কাজ পাবেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement